• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় আরও সাড়ে ১১ হাজার মৃত্যু দেখল বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জুন ২০২১, ১০:২০
করোনায় আরও সাড়ে ১১ হাজার মৃত্যু দেখল বিশ্ব
করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তির জানাজার নামাজ আদায় করা হচ্ছে (ফাইল ছবি)

বিশ্বের বিভিন্ন জনপদে নিত্য-নতুন রূপে হানা দিচ্ছে মহামারি করোনা ভাইরাস। কয়েক দিন কিছুটা স্তিমিত থাকলেও গত দুই দিনে তা আবারও বেড়েছে। যে মিছিলে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ৩৮২ জন মৃত্যু হয়েছে। যার মধ্যে তিন হাজার ৪০২ জনের মৃত্যু হয়েছে ভারতে। এই সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৪ লাখ ৩৩ হাজার ৭৬৪ জন।

প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারসের তথ্যানুযায়ী, শুক্রবার (১১ জুন) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বে করোনা রোগীর মোট সংখ্যা ১৭ কোটি ৫৬ লাখ তিন হাজার ৬৬৬ জন। এর মধ্যে মারা গেছেন ৩৭ লাখ ৮৮ হাজার ২৮৪ জন। তাছাড়া এখন পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ থেকে ১৫ কোটি ৯৪ লাখ ৫২ হাজার ৯৮০ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও এক কোটি ২৩ লাখ ৬২ হাজার ৩৪৭ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১৪ হাজার ৮৮০ জন এবং মৃত্যু হয়েছে ৪২৪ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ৪২ লাখ ৭৫ হাজার ৭৮৩। যার মধ্যে মৃত্যু হয়েছে ছয় লাখ ১৪ হাজার সাত জনের। চিকিৎসাধীন ৫৩ লাখ ৮৩ হাজার ৩৮২ জন।

এর পরের স্থানেই অবস্থান করা এশিয়ার জনবহুল ও আমাদের প্রতিবেশী দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। দেশটিতে আগের ২৪ ঘণ্টাতেই প্রাণহানি ঘটে রেকর্ড ছয় হাজার ১৩৮ জনের। তবে গত ২৪ ঘণ্টায় তা অর্ধেক কমে তিন হাজার ৪০২-এ নেমে এসেছে।

আরও পড়ুন : যেভাবে লাদাখ নদী পাড়ি দিলেন করোনা যোদ্ধারা!

এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৯১ হাজার ২৬৬ জন। যাতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ৯২ লাখ ৭৩ হাজার ৩৩৮ জনে। আর মৃত্যু হয়েছে তিন লাখ ৬৩ হাজার ৯৭ জনের। চিকিৎসাধীন ১১ লাখ ৩১ হাজার ৩৪৭ জন।

তালিকার তৃতীয় স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবল প্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দুই হাজার ৩৪৪ জনের এবং শনাক্ত হয়েছে ৮৯ হাজার ৮০২ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা চার লাখ ৮২ হাজার ১৩৫ আর মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৭২ লাখ ১৫ হাজার ১৫৯। চিকিৎসাধীন ১০ লাখ ৬২ হাজার ২৭০ জন।

আরও পড়ুন : ফরাসি প্রেসিডেন্টকে থাপ্পড় মারা যুবককে চার মাসের জেল

তালিকায় এরপরের স্থানে থাকা ফ্রান্স, তুরস্ক, রাশিয়া, যুক্তরাজ্য ও ইতালিতে সংক্রমণের সংখ্যা ৪০ থেকে ৬০ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। তবে সংক্রমণে ১৫ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যুর সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৩শ ছাড়িয়েছে। আর ৩২ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ছুঁইছুঁই।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড