• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় হিজবুল্লাহ প্রতিষ্ঠাতার মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুন ২০২১, ১৩:২৪
করোনায় হিজবুল্লাহ প্রতিষ্ঠাতার মৃত্যু
সদ্য প্রয়াত হিজবুল্লাহর প্রতিষ্ঠাতা আলি আকবর মোহতাশামিপুর (ছবি : ইরনা)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাজনৈতিক ব্যক্তিত্ব ও লেবাননের সশস্ত্র শিয়া গোষ্ঠী হিজবুল্লাহর প্রতিষ্ঠাতা প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার (৮ জুন) ইরানি মিডিয়াগুলো জানায়, সোমবার (৭ জুন) উত্তর তেহরানের একটি হাসপাতালে ৭৪ বছর বয়সে মৃত্যু হয় আলি আকবর মোহতাশামিপুরের।

আয়াতুল্লাহ আলী খামেনির শিক্ষার্থী ও নির্বাসনে থাকার সময় তার সহচর মোহতাশামিপুর ইরানের বিপ্লবের গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। ৪০ বছর আগে এই বিপ্লবের মাধ্যমে শাহ সরকারকে উৎখাত করা হয়।

১৯৮২ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ইরানের রাষ্ট্রদূত হিসেবে সিরিয়ায় নিযুক্ত ছিলেন এই রাজনীতিবিদ। পরে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ১৯৮৫ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত। ইরানের বিপ্লবী গার্ড বাহিনী প্রতিষ্ঠা ও গড়ে তোলায় তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

দামেস্কতে নিয়োজিত থাকা অবস্থায় ইরানের সেনা সদস্যদের লেবাননে মোতায়েনের উদ্যোগ নেন তিনি। ওই সময় বৈরুতে ইরানের কোনো রাষ্ট্রদূত ছিলেন। দক্ষিণ লেবাননে ইসরায়েলি দখল চলমান থাকা অবস্থায় তিনি শিয়া প্রতিরোধ গোষ্ঠী হিজবুল্লাহ গঠন করেন ইরানের সমর্থনে।

১৯৮৪ সালে একটি বইয়ে বোমা লুকিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল। ইরানের দাবি, ভয়াবহ ওই হামলার পেছনে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ জড়িত।

আরও পড়ুন : বাইডেন প্রশাসনকে ভরসা করছে না ইরান

হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন খবর ছড়িয়ে পড়ার এক সপ্তাহের মধ্যে মোহতাশামিপুরের মৃত্যু হলো। হিজবুল্লাহ গত সপ্তাহে নাসরাল্লাহ আক্রান্ত হওয়ার খবর অস্বীকার করেছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড