• শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাদ্য সুরক্ষায় বাংলাদেশের চেয়েও পিছিয়ে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুন ২০২১, ১৩:০১
খাদ্য সুরক্ষায় বাংলাদেশের চেয়েও পিছিয়ে ভারত
অভুক্ত লোকজনের হাত (ফাইল ছবি)

খাদ্য সুরক্ষা, লিঙ্গসাম্য থেকে শুরু করে এনভারমেন্টাল পারফরমেন্স ইনডেক্স সব ক্ষেত্রেই পিছিয়ে গেল এশিয়ার পরাশক্তি ভারত। অন্য দিকে দেশটিকে টেক্কা দিয়ে এগিয়ে গেল বাংলাদেশসহ অন্যান্য প্রতিবেশী দেশ। বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসে ভারতের জন্য এই খবর যথারীতি উদ্বেগের।

২০১৫ সাল থেকে সাসটেনেবল ডেভলপমেন্টে নজর দিয়েছে ভারত। খাদ্য সুরক্ষার মাপকাঠিতে ১৯৩টি দেশের মধ্যে ভারতের স্থান ১১৭। অন্য দিকে গতবছর ভারতের স্থান ছিল ১১৫তম। তবে এই ফলাফল অত্যন্ত দূর্ভাগ্যজনক।

অন্য দিকে এনভারমেন্টাল পারফরমেন্স ইনডেক্সে ১৮০টি দেশের মধ্যে ভারত ১৬৮তে স্থান পেয়েছে। আর এই সবক্ষেত্রেই ভারতকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে বাংলাদেশ।

এবার শ্রীলঙ্কা, নেপাল এবং ভুটানকেও ধরতে পারল না দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশটি। ভারতের সর্বমোট স্কোর ১০০ এর মধ্যে ৬১.৯৷ খাদ্য সুরক্ষা সুনিশ্চিত করণে ব্যর্থ হওয়ায় দেশে বেড়েই চলেছে অপরাধমূলক কাজ। আর তাই এইভাবে পিছিয়ে গেল ভারত বলে মনে করছে বিশেষজ্ঞরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘সবকা সাথ, সবকা বিকাশ’ তত্ত্ব থাকলেও আপাতত তথ্য অনুযায়ী সেটি ব্যর্থ শিক্ষা, অপুষ্টি দূরীকরণ, স্বাস্থ্য থেকে বেকারত্ব নিরাময়ে। বিশ্বের একদা সবচেয়ে বৃহৎ অর্থনীতি আজ তলানিতে।

আরও পড়ুন : নেটের অভাবে ডিজিটাল ইন্ডিয়ায় ক্লাস চলছে পাহাড়ের চূড়ায়

আর তার পাশাপাশি বাংলাদেশ, শ্রীলঙ্কা থেকে শুরু করে নেপাল ও ভুটানের মতো ছোট অর্থনীতির দেশও ভারতকে ছাপিয়ে গেল। আর সমস্ত পরিসংখ্যান চিন্তার ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের কপালে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড