• শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কানাডায় মুসলিম পরিবারের চারজনকে গাড়িচাপা দিয়ে হত্যা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুন ২০২১, ১১:৩৬
কানাডায় মুসলিম পরিবারের চারজনকে গাড়িচাপা দিয়ে হত্যা
ঘটনাস্থল পরিদর্শন করছেন পুলিশ সদস্যরা (ছবি : বিবিসি নিউজ)

উত্তর আমেরিকার দেশ কানাডায় এক মুসলিম পরিবারের চার সদস্যকে গাড়িচাপা দিয়ে হত্যা করেছে। নিহতদের মধ্যে নারী-শিশুও রয়েছে। রবিবার (৬ জুন) স্থানীয় সময় দেশটির অন্টারিও প্রদেশের লন্ডন শহরে হামলাটি চালানো হয়।

পুলিশ জানিয়েছে, ইসলাম বিদ্বেষ থেকেই পূর্বপরিকল্পিতভাবে পরিবারটির সদস্যদের ওপর এ হামলা চালানো হয়েছে।

২০১৭ সালে কুইবেক শহরের মসজিদে ছয় জনকে হত্যার পর দেশটির মুসলিমদের ওপর এটাই সবচেয়ে ভয়াবহ হামলা। রবিবারের ঘটনায় নিহত চারজনের মধ্যে তিনজনই নারী। তাদের বয়স যথাক্রমে ৭৪, ৪৪ ও ১৫ বছর। নিহত অপর ব্যক্তি ৪৬ বছর বয়সী। পরিবারের সদস্যদের অনুরোধের প্রেক্ষিতে পুলিশের পক্ষ থেকে তাদের কারও নাম প্রকাশ করা হয়নি।

হামলাকারী হিসেবে ২০ বছরের এক কানাডিয়ান তরুণকে শনাক্ত করা হয়েছে। নাথানিয়াল ভেল্টম্যান নামের ওই তরুণ অন্টারিওর লন্ডন শহরের বাসিন্দা। বর্বরোচিত ওই হামলার পর ঘটনাস্থল থেকে ছয় কিলোমিটার দূরের একটি মার্কেট থেকে তাকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তবে সে কোনো ‘হেট গ্রুপের’ সদস্য কিনা সেটি এখন পর্যন্ত নিশ্চিতভাবে জানা যায়নি।

আরও পড়ুন : ফিলিস্তিনের সেই জমজ ভাই-বোনকে মুক্তি দিল ইসরায়েল

পরিকল্পনা অনুযায়ী, সে পরিবারটির সবাইকে খুন করতে চেয়েছিল। তবে সৌভাগ্যক্রমে একমাত্র সদস্য হিসেবে ৯ বছরের একটি শিশু বেঁচে গেছে। শিশুটিকে গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়েছে। এ ঘটনায় জড়িত তরুণের বিরুদ্ধে চারজনকে খুন এবং এক জনকে হত্যা চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

সামগ্রিক বিষয় নিয়ে সোমবার সংবাদ সম্মেলনে কথা বলেছেন গোয়েন্দা পুলিশের সুপারিনটেনডেন্ট পল ওয়েট। তিনি বলেছিলেন, মুসলিম হওয়ার কারণে এসব মানুষের ওপর হামলা করা হয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। তবে পুলিশ সম্ভাব্য সন্ত্রাসী হামলার অভিযোগও খতিয়ে দেখছে।

টুইটারে দেওয়া পোস্টে ঘটনাটির জন্য গভীর সমবেদনা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছিলেন, অন্টারিওর ঘটনায় আমি মর্মাহত। ঘৃণ্য এ ঘটনায় যারা প্রিয়জনদের হারিয়েছেন, আমরা আপনাদের পাশে রয়েছি। হাসপাতালে থাকা শিশুটিরও পাশে আছি আমরা।

আরও পড়ুন : সীমান্ত থেকে অভিবাসীদের ফেরত পাঠানোর ঘোষণা কমলার

উল্লেখ্য, অন্টারিওতে ঘৃণা ও ইসলাম বিদ্বেষের কোনো স্থান নেই বলে মন্তব্য করেছেন অন্টারিও প্রদেশের মুখ্যমন্ত্রী ডগ ফোর্ড।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড