• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দারফুরে আরব-আফ্রিকান উপজাতিদের সংঘর্ষে নিহত ৩৬

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুন ২০২১, ১০:০৩
দারফুরে আরব-আফ্রিকান উপজাতিদের সংঘর্ষে নিহত ৩৬
হামলায় বিধ্বস্ত গ্রামের ধ্বংসাবশেষ (ছবি : বিবিসি নিউজ)

উত্তর আফ্রিকার দেশ সুদানের দক্ষিণ দারফুরে আরব ও আফ্রিকান উপজাতিদের মধ্যকার রক্তক্ষয়ী সংঘর্ষে ৩৬ জন নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন আরও ৩২ জন। রবিবার (৬ জুন) দিবাগত রাতে উম দাফুক অঞ্চলে আবর উপজাতি তাইশা ও আফ্রিকান নৃগোষ্ঠী ফাল্লাতা উপজাতির মধ্যকার সংঘর্ষে হতাহতের ঘটনাটি ঘটে।

সংঘর্ষের পর ঘটনাস্থলে বাড়তি সেনা মোতায়েন করেছে সুদান সরকার। সোমবার (৭ জুন) উম দাফুক অঞ্চলের বাসিন্দা ঈশা ওমর বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, সংঘর্ষের সময় হামলাকারীরা ভারী অস্ত্রের ব্যবহার করেছে।

চলতি বছর দারফু অঞ্চলে বেশ কিছু সংঘর্ষের ঘটনা ঘটেছে। এপ্রিলে মাসালিত উপজাতি ও আরবদের মধ্যেকার সংঘর্ষে কমপক্ষে ১৩২ জন নিহত হন। জানুয়ারি মাসে আরব ও আফ্রিকান উপজাতিদের সংঘর্ষে ২৫০ জনের বেশি মানুষ প্রাণ হারান।

আরও পড়ুন : হুথিদের ক্ষেপণাস্ত্রের আঘাতে ইয়েমেনে নিহত ১৭

সম্প্রতি সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বাশারের বিরুদ্ধে আন্দোলন করছে দেশটির সাধারণ মানুষ। দেশব্যাপী আন্দোলনের প্রভাব পড়েছে দারফুর অঞ্চলেও।

দারফুরে কয়েকশ’ বছর ধরে চলছে সুলতানাতের শাসন। অঞ্চলটি তিনটি স্বায়ত্তশাসিত প্রদেশ নিয়ে গঠিত। এই তিনটি প্রদেশ হচ্ছে পশ্চিম দারফুর, দক্ষিণ দারফুর ও উত্তর দারফুর। এগুলো ট্রাঞ্জিশনাল দারফুর রিজিওনাল অথোরিটি দিয়ে নিয়ন্ত্রিত।

আরও পড়ুন : মালয়েশিয়ায় ৬২ বাংলাদেশিসহ ১৫৬ অভিবাসী গ্রেপ্তার

২০০৩ সাল থেকে শুরু হওয়া যুদ্ধের ফলে অঞ্চলটিতে চলছে চরম মানবিক বিপর্যয়। এ যুদ্ধে এখন পর্যন্ত প্রাণ হারান অন্তত তিন লাখ মানুষ। বাস্তুচ্যুত হয়েছেন ২৫ লাখ। সংঘাত দমনে ব্যর্থ হয়ে দারফুর ত্যাগ করেছে জাতিসংঘ ও আফ্রিকান ইউনিয়ন।

সূত্র : আল-জাজিরা

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড