• শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিকেকের শীর্ষ নেতা নিহত : এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২১, ১৬:৫৮
তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : সংগৃহীত)

তুর্কি বাহিনীর হামলায় তুরস্ক সীমান্তসংলগ্ন ইরাকের মাখমুর জেলায় সিনিয়র পিকেকে গেরিলা সালমান বজকির ‘নিহত’ হয়েছে। সালমান বজকির পিকেকে গেরিলাদের সিনিয়র ম্যানেজার এবং ইরাকি পিকেকে গেরিলাদের মহাব্যবস্থাপক হিসেবে পরিচিত ছিলেন। তিনি পিকেকে গেরিলা ও তুরস্কে ডাক্তার হোসেন নামে পরিচিত ছিলেন।

স্থানীয় সময় রবিবার (৬ জুলাই) তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান এক টুইটে জানান, আমাদের ন্যাশনাল ইনটেলিজেন্স অরগানাইজেশন (এমআইটি) সালমান বজকিরকে ‘নিষ্ক্রিয়’ করেছে।

তুরস্ক সাধারণত নিষিদ্ধ ঘোষিত কোনো ব্যক্তি বা সন্ত্রাসী সংগঠনের ক্ষেত্রে ‘নিষ্ক্রিয়’ শব্দটি ব্যবহার করে। এর অর্থ নিষিদ্ধ কোনো ব্যক্তি নিহত, হত্যা বা আত্মসমর্পণকে বোঝায়।

টুইটে এরদোগান বলেন, তুরস্ক কোনো ‘বিশ্বাসঘাতক ও বিচ্ছিন্নতাবাদী সংগঠন’কে সহ্য করবে না এবং ইরাকের মাখমুর জেলাকে তাদের ‘ইনকিউবেটর’ হিসেবে ব্যবহার করতে দেবে না। আমরা সন্ত্রাসবাদের উৎস নির্মূলের অভিযান অব্যাহত রাখব।

তুর্কি নিরাপত্তা বাহিনী জানায়, সালমান বজকিরের সঙ্গে আরও দুজন পিকেকে গেরিলাকে নিষ্ক্রিয় করা হয়েছে। তবে তাদের নাম গণমাধ্যমে প্রকাশ করা হয়নি।

দেশটির সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, দেশটির গোয়েন্দা সংস্থা এমআইটির শীর্ষ স্থানীয় ওয়ান্টেড তালিকায় বজকির অন্যতম ছিলেন। তিনি পিকেকের অন্যতম সংগঠক, প্রশিক্ষক এবং সদস্য নিয়োগের কাজ করতেন। ১৯৬০ সালে পিকেকেতে যোগদান করেছিলেন বজকির। সে সময় তিনি ইউরোপে থেকে পিকেকে সংগঠিত করেছিলেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড