• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামী সপ্তাহ থেকে বিচার শুরু সু চির

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২১, ১৬:৪২
আগামী সপ্তাহ থেকে বিচার শুরু সু চির
মিয়ানমারের গৃহবন্দি নেতা অং সান সু চির (ছবি : বিবিসি নিউজ)

মিয়ানমারের ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান নেতা অং সান সু চির বিচার আগামী সপ্তাহের সোমবার (১৪ জুন) থেকে শুরু হতে যাচ্ছে। সু চির আইনজীবী ফরাসি বার্তা সংস্থা এএফপিকে তথ্যটি জানিয়েছেন।

নোবেল জয়ী এই নেতার বিরুদ্ধে গত বছরের নির্বাচনি প্রচারণার সময় করোনা ভাইরাসের বিধিনিষেধ ভঙ্গ ও অবৈধভাবে ওয়াকি-টকি রাখার অভিযোগ আনা হয়েছে।

সু চির আইনজীবী মিন মিন সো সোমবার (৭ জুন) বলেন, আগামী ১৪ জুন নির্ধারিত পরবর্তী শুনানিতে আমরা মামলার বাদী ও সাক্ষীদের জবানবন্দি শুনব। সু চি সবার সুস্থতা কামনা করেছেন।

জান্তা সরকারের হাতে গৃহবন্দি হওয়ার পর থেকে সু চির আইনজীবী মাত্র দু’বার তার সঙ্গে দেখা করতে পেরেছেন। এ সময় বারবার তার মামলার তারিখ পেছানো হয়েছে এবং তার সঙ্গে দেখা করতে আইনজীবীকে ভীষণ বেগ পেতে হয়েছে।

জান্তা সরকার ইতোমধ্যে সু চির দল এনএলডি বিলুপ্ত করার হুমকিও দিয়েছে। জান্তা সমর্থিত নির্বাচন কমিশনের অভিযোগ, ২০২০ সালের নির্বাচনে এনএলডি জালিয়াতির মাধ্যমে ক্ষমতায় এসেছে।

আরও পড়ুন : ১২০০ ইসরায়েলি গোলা ধ্বংস করেছে গাজার বিশেষজ্ঞরা

এএফপির এক সাংবাদিক জানান, আদালতের কাছে নেপিদো কাউন্সিলের কাছে ব্যাপক সংখ্যক পুলিশের উপস্থিতি দেখা গেছে। সে জায়গার আশেপাশে রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে উৎখাত করে। সু চি ও সরকারের প্রেসিডেন্টসহ অনেক আইনপ্রণেতাকে আটক করে সেনাবাহিনী। বিতর্কিত সামরিক অভ্যুত্থানের পর থেকেই দেশটির জনসাধারণ জান্তা সরকারের বিরুদ্ধে ব্যাপক গণবিক্ষোভ শুরু করে।

আরও পড়ুন : ইরাকের শরণার্থী ক্যাম্পে তুর্কি হামলায় উদ্বেগে যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, এসব বিক্ষোভ অত্যন্ত নিষ্ঠুরভাবে দমন করেছে জান্তা সরকার। নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত দেশটিতে প্রায় ৮৫০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড