• শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকের শরণার্থী ক্যাম্পে তুর্কি হামলায় উদ্বেগে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২১, ১৫:৪০
ইরাকের শরণার্থী ক্যাম্পে তুর্কি হামলায় উদ্বেগে যুক্তরাষ্ট্র
তুর্কি হামলায় বিধ্বস্ত ইরাকের শরণার্থী ক্যাম্প (ছবি : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকে শরণার্থী ক্যাম্পে তুরস্কের বিমান হামলায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার (৫ জুন) জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড এই উদ্বেগ প্রকাশ করেন। ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট খবরটি জানিয়েছে।

সম্প্রতি সশস্ত্র ড্রোন ব্যবহার করে ইরাকের অভ্যন্তরে হামলা চালিয়েছে তুরস্ক। ভয়াবহ সেই হামলায় তিন বেসামরিক ব্যক্তি নিহত ও অপর দুই জন আহত হয়েছেন। ইরাকের কুর্দি এমপি রাশাদ গালালি জানান, জাতিসংঘ সহায়তা দিয়ে থাকে এমন একটি শরণার্থী ক্যাম্পের স্কুল লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে তুরস্ক। ক্যাম্পটি নব্বইয়ের দশক তুরস্ক থেকে আসা কুর্দি শরণার্থীরা স্থাপন করেছিল।

মার্কিন দূত টমাস-গ্রিনফিল্ড বলেন, গতকাল আমি তুরস্কের কর্মকর্তাদের স্পষ্ট জানিয়েছি, মাখমৌর শরণার্থী শিবিরে বেসামরিকদের লক্ষ্য করে যে কোনো হামলা আন্তর্জাতিক ও মানবিক আইনের লঙ্ঘন হবে।

তিনি আরও বলেন, ক্যাম্পের কাছে সহিংস ঘটনায় আমি খুবই উদ্বিগ্ন। সব পক্ষকে শরণার্থীদের অধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানাই।

আরও পড়ুন : ১২০০ ইসরায়েলি গোলা ধ্বংস করেছে গাজার বিশেষজ্ঞরা

এর আগে গত সপ্তাহে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ইরাকের উত্তরাঞ্চলের এই শরণার্থী ক্যাম্পে হামলার হুমকি দিয়েছিলেন। তিনি এটিকে কুর্দি মিলিশিয়াদের জন্য স্বর্গ বলে আখ্যায়িত করেছিলেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড