• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

১২০০ ইসরায়েলি গোলা ধ্বংস করেছে গাজার বিশেষজ্ঞরা

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২১, ১৪:৫৭
১২০০ ইসরায়েলি গোলা ধ্বংস করেছে গাজার বিশেষজ্ঞরা
ইসরায়েলি গোলা ধ্বংস করছে গাজার বিশেষজ্ঞরা (ছবি : জেরুজালেম পোস্ট)

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ভারী গোলাবর্ষণের পর যেসব বোমা অবিস্ফোরিত রয়ে গেছে তা নিষ্ক্রিয় করতে বিস্ফোরক বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ারদের বিভিন্ন দল কাজ করে যাচ্ছেন। এমনটাই দাবি করেছেন গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিস্ফোরক বিশেষজ্ঞ মোহাম্মদ মিকাদ। তিনি বলেন, এখন পর্যন্ত ইসরায়েলি ক্ষেপণাস্ত্র, ট্যাংক ও কামানের ১২০০ শেল ধ্বংস এবং নিষ্ক্রিয় করা হয়েছে।

আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, পর্যাপ্ত যন্ত্রপাতি না থাকায় বোমাগুলো নিষ্ক্রিয় করার কাজটি ঠিক মতো করা যাচ্ছে না। ইসরায়েল যে বোমাগুলো নিক্ষেপ করেছে তা যদি বিস্ফোরিত হতো তাহলে এটি গণহত্যার কারণ হতো।

তাই বোমাগুলো নিষ্ক্রিয় করার কাজে রেড ক্রসের মতো বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। যাতে করে তারা কাজগুলো নিরীক্ষণ করতে পারেন এবং বোমা নিষ্ক্রিয় করার কাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করতে পারেন।

তিনি বলেছিলেন, ইসরায়েলের অবরোধের কারণে বোমা নিষ্ক্রিয় করার কাজে নিয়োজিত বিশেষজ্ঞদের সুরক্ষা সামগ্রীগুলো গাজাতে পাওয়া যাচ্ছে না। এ কারণে তাদের কাজ করাটা আরও কষ্টকর হয়ে যাচ্ছে।

আরও পড়ুন : ইরাকের মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

উল্লেখ্য, মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আগে গাজায় ১১ দিন ধরে বোমাবর্ষণ করে ইসরায়েল। গাজায় ইসরায়েলের হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ২৮৯ ব্যক্তি নিহত হয়েছেন। এ সময় ইসরায়েলি হামলায় সমগ্র গাজা শহর ধ্বংসস্তূপে পরিণত হয়। হাসপাতাল, গণমাধ্যম এমনকি স্কুল লক্ষ্য করেও বোমা হামলা করেছে ইসরায়েল।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড