• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ক্ষমতাচ্যুত হওয়া ইতিহাসের সবচেয়ে বড় জালিয়াতি’

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২১, ১৩:২১
‘ক্ষমতাচ্যুত হওয়া ইতিহাসের সবচেয়ে বড় জালিয়াতি’
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : জেরুজালেম পোস্ট)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গঠিত নতুন জোটকে তিনি গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনি জালিয়াতির ফলাফল বলে উল্লেখ করেছেন। জোটটি বর্তমানে নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করার কাজ প্রায় সম্পন্ন করে ফেলেছে।

এই মন্তব্য নেতানিয়াহু এমন এক সময়ে করলেন যখন ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার প্রধান সম্ভাব্য রাজনৈতিক সহিংসতার বিষয়ে সতর্ক করে দিয়েছেন।

নেতানিয়াহুর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন নাফতালি বেনেট। নির্বাচনি জোট তৈরির ব্যাপারে নাফতালির প্রতিশ্রুতি ভঙ্গকে ইঙ্গিত করেই এ মন্তব্য করেছেন নেতানিয়াহু।

নাফতালি এর আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি বামপন্থি, মধ্যপন্থি ও আরব দলগুলোর সঙ্গে জোট করবেন না। কিন্তু বুধবার বিরোধী দলের নেতা ইয়াইর লাপিদের সঙ্গে তিনি ঘোষণা দেন, তারা অবশিষ্ট রাজনৈতিক দলগুলোর সঙ্গে জোট করবেন।

চুক্তি অনুযায়ী, লাপিদের পর নাফতালি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

নতুন সরকারকে অনুমোদন দিতে সংসদে ভোটের কোনো তারিখ এখনও চূড়ান্ত করা হয়নি। গত ২৩ মার্চ একটি অমীমাংসিত নির্বাচনের পর এই ভোটাভুটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে আশা প্রকাশ করা হচ্ছে, আগামী ১৪ জুন নতুন সরকার শপথ গ্রহণ করবে।

আরও পড়ুন : ফিলিস্তিনের সেই জমজ ভাই-বোনকে মুক্তি দিল ইসরায়েল

নেতানিয়াহু নিজের ডানপন্থি দল লিকুদ পার্টির আইনপ্রণেতাদের উদ্দেশ্যে বলেন, আমরা আমাদের দেশের ইতিহাসের, আমার মতে- গণতন্ত্রের ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচনি জালিয়াতির সাক্ষী হতে যাচ্ছি।

তিনি আরও বলেন, এ কারণেই জনগণ ন্যায়সঙ্গতভাবে নিজেকে প্রতারিত মনে করে এবং তারা প্রতিক্রিয়া জানায়, তাদের অবশ্যই চুপ থাকা উচিত নয়

তার এই বক্তব্য টেলিভিশনে সরাসরি প্রচারিত হয়েছে। লাপিদের ও অন্যান্যদের সঙ্গে জোট গড়ায় পরোক্ষভাবে নাফতালিকে উদ্দেশ্য করেই এসব বলেন তিনি।

নেতানিয়াহু ২০০৯ সালে ক্ষমতায় আসেন। দেশটিতে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন তিনি। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে আদালতে মামলা চলমান রয়েছে, তবে এই অভিযোগ তিনি বরাবরই অস্বীকার করে আসছেন।

আরও পড়ুন : হুথিদের ক্ষেপণাস্ত্রের আঘাতে ইয়েমেনে নিহত ১৭

নতুন জোটের বিরোধী পক্ষের কিছু লোক রাস্তায় বিক্ষোভ করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা হুমকি দেওয়ায় দেশটিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড