• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে বিশ্বে

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জুন ২০২১, ১০:৩৩
করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে বিশ্বে
সড়কে চলাচলকারী মাস্ক পরিহিত লোকজন (ফাইল ছবি)

প্রায় দেড় বছর ধরে মহামারি করোনা ভাইরাসের থাবায় বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রতিদিন মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। লাখ লাখ মানুষের শরীরে পাওয়া যাচ্ছে এর উপস্থিতি।

সম্প্রতি দেশে দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ার পর কিছুটা কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ও শনাক্ত উভয়টি উল্লেখ যোগ্য হারে কমেছে।

করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটাসের সূত্রে জানা গেছে, সোমবার (৭ জুন) বাংলাদেশ সময় সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন আরও সাত হাজার ৬৬৬ জন। এর আগের ২৪ ঘণ্টায় সংখ্যাটি ছিল নয় হাজার তিনজন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন তিন লাখ ২৬ হাজার ২৩৯ জন। এর আগের ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছিলেন তিন লাখ ৯৩ হাজার ৩৮২।

বিশ্বে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লাখ ৪৩ হাজার ৯১০ জনে। আর মোট আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৪০ লাখ ৪৬ হাজার ২০৭ জন। আর সুস্থ রোগীর সংখ্যা ১৫ কোটি ৭০ লাখ ৫১ হাজার ৫২২ জন।

আরও পড়ুন : বিশ্বজুড়ে বাড়ছে খাদ্যের দাম

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে মৃত্যু হয়েছে ছয় লাখ ১২ হাজার ৩৬৬ জনের। আর সংক্রমিত হয়েছেন তিন কোটি ৪২ লাখ ১০ হাজার ৭৮২ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন দুই কোটি ৮৯ লাখ নয় হাজার ৬০৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৪৯ হাজার ২২৯ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৬৯ লাখ ৪৭ হাজার ৬২ জন সংক্রমিত হয়েছেন। আর মৃত্যু হয়েছে চার লাখ ৭৩ হাজার ৪৯৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ১২ হাজার ৭৫৩ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ নয় হাজার ৯৯৮ জন।

তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫২ লাখ ৮৭ হাজার ৯৮০ জন। এর মধ্যে মারা গেছেন ৪৮ হাজার ১৬৪ জন।

আরও পড়ুন : ১২৪ বছর বয়সে করোনার টিকা নিলেন কাশ্মীরি নারী

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান থেকে উৎপত্তি হয় করোনা ভাইরাসে। পরে আস্তে আস্তে বিশ্বের প্রায় প্রতিটি দেশে ছড়িয়েছে এই ভাইরাসটি।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড