• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপের ২৭ দেশে বিমান নিষেধাজ্ঞায় বেলারুশ

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুন ২০২১, ১৩:৪৪
ইউরোপের ২৭ দেশে বিমান নিষেধাজ্ঞায় বেলারুশ
ইউরোপের বিমানবন্দরে বেলারুশের যাত্রীবাহী বিমান (ছবি : রয়টার্স)

ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেপ্তার করতে যাত্রীবাহী একটি উড়োজাহাজকে জোর করে মিনস্কে নামিয়েছিল বেলারুশ। পরবর্তীকালে এর জেরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জোটভুক্ত ২৭ দেশের বিমানবন্দর ও আকাশসীমায় বেলারুশের বিমান চলাচলে নিষেধাজ্ঞা এসেছে।

গত মাসে যাত্রীবাহী একটি উড়োজাহাজের গতিপথ পরিবর্তন করে জোর করে মিনস্কে নামায় বেলারুশ কর্তৃপক্ষ। ওই ফ্লাইটে দেশটির ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচ ছিলেন। তাকে গ্রেপ্তার করতেই ফ্লাইটটি জোর করে নামানো হয়েছিল।

সে সময় সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেপ্তারের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ইইউর সদস্য দেশগুলো। এরপর বেলারুশের বিমানের ওপর এই কঠিন সিদ্ধান্ত নিল ইইউর ২৭ দেশ। শুক্রবার (৪ জুন) ইউরোপীয় সময় মধ্য রাত থেকে ২৭ দেশ তাদের আকাশসীমা ও বিমানবন্দরে বেলারুশের বিমান নিষিদ্ধ করে।

আরও পড়ুন : ক্ষমতায় গেলেই রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার ঐক্য সরকার

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানিয়েছে, ইইউর বিমান চলাচল নিরাপত্তা সংস্থা (ইএএসএ) এক নির্দেশনায় জোটভুক্ত দেশগুলোর বিমানগুলোকে জরুরি প্রয়োজন ছাড়া বেলারুশের আকাশসীমাও এড়িয়ে চলতে বলেছে। এর আগে লুফথানসা ও এয়ার ফ্রান্সের মতো বিমান সংস্থা বেলারুশের ওপর দিয়ে বিমান না চালানোর ঘোষণা দিয়েছিল।

এ দিকে বেলারুশের বিমানের ওপর নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের মহাপরিচালক উইলি ওয়ালশ। তিনি বলেছেন, যে কোনো এয়ারলাইনসের চলাচলে রাজনৈতিক হস্তক্ষেপ থাকা উচিৎ নয়।

আরও পড়ুন : আল-জাজিরার নারী সাংবাদিককে গ্রেপ্তার করল ইসরায়েল (ভিডিয়ো)

উল্লেখ্য, গত ২৩ মে রায়ানএয়ারের একটি ফ্লাইটে গ্রিস থেকে বেলারুশের প্রতিবেশী দেশ লিথুনিয়া যাচ্ছিলেন ২৬ বছর বয়সী সাংবাদিক রোমান প্রোতাসেভিচ। ফ্লাইটটিতে বোমা আতঙ্কের কথা বলে বেলারুশ কর্তৃপক্ষ উড়োজাহাজটিকে মিনস্কে নামতে বাধ্য করে। পরে ফ্লাইটটির যাত্রী প্রোতাসেভিচ ও তার বান্ধবীকে গ্রেপ্তার করে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড