• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বহুজাতিক কোম্পানিগুলোকে করের আওতায় আনছে জি-৭

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুন ২০২১, ১২:২৫
বহুজাতিক কোম্পানিগুলোকে করের আওতায় আনছে জি-৭
জি-৭ সম্মেলনে উপস্থিত নেতৃবৃন্দ (ছবি : বিবিসি নিউজ)

বহুজাতিক কোম্পানিগুলোকে সঠিকভাবে করের আওতায় আনতে লন্ডনে এক ঐতিহাসিক চুক্তিতে সম্মত হয়েছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭। এখন থেকে এসব প্রতিষ্ঠানগুলোকে ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর পরিশোধ করতে হবে। ফলে করের আওতায় আসছে গুগল, অ্যাপল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টগুলো। শনিবার (৫ জুন) লন্ডনে জি-৭ এর অর্থমন্ত্রীদের বৈঠকে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

গুরুত্বপূর্ণ এই চুক্তি কার্যকর হলে যে দেশগুলোতে বহুজাতিক প্রতিষ্ঠানগুলো ব্যবসা করে, সে দেশের হাতে আসবে বিলিয়ন বিলিয়ন ডলার। সে অর্থ দেশগুলো চলমান মহামারি মোকাবিলায় ব্যয় করতে পারবে। ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেন, এ চুক্তির ফলে বিশ্বব্যাপী বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর জন্য একটি সমতল ক্ষেত্র তৈরি হলো।

চলতি বছর মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট আয় করেছে ৩শ ১৫ বিলিয়ন ডলার। তবুও কোম্পানিটির বিরুদ্ধে করপোরেট কর ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ইতালি, কানাডা ও ফ্রান্সের মতো দেশের এমন সিদ্ধান্তের ফলে অন্য দেশগুলোও কর দিতে আগ্রহী হবে। কর দিতে দেশগুলোর ওপর চাপ বাড়বে। আগামী মাসে জি-২০-এর বৈঠকে বিষয়টি আলোচনায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন : করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য ডেল্টাই দায়ী

জি-৭ এর এমন চুক্তিকে স্বাগত জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি ও ফ্রান্স। বিশ্বজুড়ে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে আসা বহুজাতিক কোম্পানিগুলোকে করের আওতার আনার আলোচনা দীর্ঘদিনের। ঠিকমত কর দিলে বহুদেশ প্রতিষ্ঠানগুলোর করের অর্থে আরও ভালো জীবন-যাপন করতে পারত। বিশেষ করে আমাজন ও ফেসবুকের মতো প্রযুক্তি করপোরেশনগুলোর বিস্তৃতি কর আদায়ের চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে দিয়েছিল।

আরও পড়ুন : মালয়েশিয়ায় করোনা সংক্রমণের ঝুঁকিতে শিশুরাও

শুক্রবার (৪ জুন) থেকে লন্ডনে শুরু হয়েছে জি-৭ দেশগুলোর অর্থমন্ত্রীদের দুই দিনের বৈঠক। বৈঠকে তারা জলবায়ু পরিবর্তনের নানা দিক নিয়েও আলোচনা করবেন।

সূত্র : বিবিসি নিউজ, রয়টার্স

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড