• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় করোনা সংক্রমণের ঝুঁকিতে শিশুরাও

  আহমাদুল কবির, মালয়েশিয়া

০৬ জুন ২০২১, ১১:৫৮
মালয়েশিয়ায় করোনা সংক্রমণের ঝুঁকিতে শিশুরাও
করোনায় আক্রান্ত শিশুর শরীর থেকে ভাইরাসের আলামত সংগ্রহ করা হচ্ছে (ছবি : দ্য এক্সপ্রেস)

মালয়েশিয়ায় মহামারি করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকিতে শিশুরা। প্রাণঘাতী এই ভাইরাসে শনাক্ত হয়েছে ৮২ হাজার ৩৪১ জন শিশু। দেশটির স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত বছরের ২৪ জানুয়ারি থেকে চলতি বছরের মে পর্যন্ত ৮২ হাজার ৩৪১ জন শিশু করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৫ বছরেরও কম বয়সী শিশু রয়েছে ১৯ হাজার ৮৫৮ জন শিশু। বিশেষত এক বছরের কম ও পাঁচ বছরের কম শিশুর সংক্রামক পরিস্থিতিতে উদ্বিগ্ন স্বাস্থ্য বিভাগ।

একই সময়ে ১৩ থেকে ১৮ বছরের কম বয়সী (৩৩.২৭ শতাংশ) শিশু ও রয়েছে। এই বয়সের শিশুরা বাহিরের ক্রিয়াকলাপ চালাচ্ছে। তারা এটি উপলব্ধি বা না বুঝতে পারে, এটি তাদের, ভাইবোন এবং পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে কোভিড-১৯ এ সংক্রামিত হওয়ার ঝুঁকি নিয়ে আসে, বিশেষত তারা কেকেএম প্রদত্ত পরামর্শ মেনে চলেন না।

এমন পরিস্থিতিতে ছেলে-মেয়েদের কোভিড-১৯ এর বিপদ থেকে রক্ষা করা এবং অভিভাবকদের সচেতন হওয়া উচিত বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ।

এমওএইচ আশা করে বিশেষত বাবা-মা এবং যত্নশীলদের মধ্যে শিশুদের কোভিড-১৯ সংক্রামিত পরিস্থিতি সম্পর্কে সচেতন করতে পারেন। পিতামাতারা শিশুদের রোল রক্ষাকারী। তাদের কোভিড-১৯ এর ঝুঁকি থেকে বাচ্চাদের বাঁচাতে সুরক্ষিত ব্যবস্থা গ্রহণ করা দরকার।

আরও পড়ুন : করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য ডেল্টাই দায়ী

এমন পরিস্থিতিতে অভিভাবকরা যদি আইন মেনে না চলেন তা হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে স্বাস্থ্যমন্ত্রী ডা. আধাম বাবা জানিয়েছেন। পাশাপাশি বাবা-মা এবং আশেপাশের সম্প্রদায়ের সদস্যদের ভ্যাকসিন পেতে রেজিস্ট্রেশন করে তাদের সুরক্ষা দেওয়া উচিত। অভিভাবকদের সচেতনতায়, একটি নিরাপদ পরিবেশই ভবিষ্যৎ প্রজন্মের স্থায়িত্ব গড়ে তুলতে পারে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড