• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিল্লির হাসপাতালে মালায়ালাম ভাষায় নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ জুন ২০২১, ০৯:৫৬
দিল্লির হাসপাতালে মালায়ালাম ভাষায় নিষেধাজ্ঞা
দিল্লির হাসপাতাল কর্মীরা (ছবি : দ্য হিন্দু)

ভারতের রাজধানী নয়াদিল্লির একটি সরকারি হাসপাতালে নার্সদের মালায়ালাম ভাষায় কথা বলা নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। হাসপাতালে তারা যদি হিন্দি বা ইংরেজিতে কথা না বলেন তাহলে ‘কঠোর ব্যবস্থা’ গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তবে নার্সরা ও রাজ্যের অন্যান্য সরকারি হাসপাতাল এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

শনিবার (৫ জুন) নয়াদিল্লির গোবিন্দ বল্লভ পান্ট ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (জিআইপিএমইআর) হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, হাসপাতালে যোগাযোগের ক্ষেত্রে মালায়ালাম ভাষা ব্যবহার করা হয় বলে অভিযোগ পাওয়া গেছে।

যেখানে বেশিরভাগ রোগী ও কর্মী এই ভাষা জানেন না, সেখানে এই ভাষা ব্যবহারের ফলে অসুবিধা হয়। এ কারণে নার্সদের বলা হয়েছে, হাসপাতালে হিন্দি এবং ইংরেজিতে কথা বলতে হবে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, এমন সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছেন নার্সরা। একজন নার্স বলেন, হাসপাতালটিতে প্রায় ৩০০ থেকে ৩৫০ জনের মতো নার্স রয়েছেন। আমরা সবসময় রোগীর সঙ্গে হিন্দিতে কথা বলি। আপনাদের কি মনে হয় তাদের সঙ্গে মালায়ালাম ভাষায় কথা বললে কিছু বুঝতে পারবে? এখন কর্তৃপক্ষ বলছে, আমরা নিজেদের মধ্যেও মালায়ালাম ভাষায় কথা বলতে পারব না।

আরও পড়ুন : ক্ষমতায় গেলেই রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমারের ঐক্য সরকার

সোমবার (৭ জুন) হাসপাতালের নার্সদের সংগঠনের মাধ্যমে এ সিদ্ধান্তের বিরোধিতা করা হবে বলেও জানান তিনি।

নয়াদিল্লির সবচেয়ে বড় সরকারি হাসপাতাল এলএনজেপির নার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক কেরালার বাসিন্দা জিমল শাজি বলেন, হাসপাতালে আমরা শুধু কেরালা থেকে আসা লোকদের সঙ্গে মালায়ালাম ভাষায় কথা বলি। এটা আমাদের মাতৃভাষা। তারা কীভাবে বলেন যে আমরা মালায়ালাম ভাষায় কথা বলতে পারবো না? তারা কি পাঞ্জাবিদের তাদের ভাষায় কথা বলা নিষেধ করতে পারবেন?

আরও পড়ুন : উহানের ল্যাবকর্মীদের মেডিক্যাল রেকর্ড জানতে চান ফাওচি

তবে যোগাযোগ করা হলেও সরকারের কোনো মুখপাত্র এ বিষয়ে কথা বলেননি।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড