• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কন্নড় ভাষাকে কুৎসিত বলে বিপাকে গুগল

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুন ২০২১, ১২:৩২
টেক জায়ান্ট গুগল
টেক জায়ান্ট গুগল। (ছবি: সংগৃহীত)

কন্নড়কে ভারতের ‘সবচেয়ে কুৎসিত ভাষা হিসেবে’ দেখানোয় টেক জায়ান্ট গুগলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা চলছে বলে জানিয়েছে ভারতের কর্নাটক রাজ্য সরকার। গুগলের এমন ঘটনা কর্নাটকসহ গোটা ভারতে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার গুগল সার্চে ‘ভারতের কুৎসিততম ভাষা’ লেখার পর তার ফলাফল হিসেবে কর্নাটক রাজ্যের দাপ্তরিক ভাষা কন্নড়কে দেখানো হয়। এরপর কন্নড় ভাষাভাষিসহ গোটা ভারতজুড়ে শুরু হয় তীব্র প্রতিক্রিয়া ও সমালোচনা।

‘কন্নড় ভাষার এমন অপমানে’ সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র প্রতিক্রিয়া দেখান কর্ণাটকের রাজনৈতিক দলের নেতারা। রাজ্যের মন্ত্রী অরবিন্দ লিম্বাভলি টুইটে গুগলকে তীব্র ভাষায় আক্রমণ করে বলেন, সার্চ ইঞ্জিনটির ফলাফল কন্নড় ভাষাভাষীদের অপমান করেছে।

অরবিন্দ লিম্বাভলি গুগলকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘কন্নড় ভাষার নিজস্ব ইতিহাস আছে। আড়াই হাজার বছরেরও বেশি সময় ধরে এটি টিকে আছে; এই পুরো সময় ধরে এটি কন্নড় ভাষাভাষীদের অহংকার হয়ে আছে।’

কর্নাটকের সাবেক মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী এর সমালোচনায় টুইটে বলেন, ‘ কেবল কন্নড়েই নয়, কোনো ভাষাই কুৎসিত হতে পারে না। ভাষার এ ধরনের অপমান বেদনাদায়ক। যে কোনো ভাষার প্রতি এ ধরনের বিদ্বেষে লাগাম টানা কি গুগলের জন্য অসম্ভব?’

তীব্র সমালোচনার মুখে এ সংক্রান্ত সার্চে গুগল বিষয়টি সংশোধন করে ফেলে। পরে বৃহস্পতিবারই মার্কিন এই টেক জায়ান্ট বিবৃতি দিয়ে এই ঘটনাকে ‘ভুল বোঝাবুঝির বিষয়’ হিসেবে অভিহিত করে ‘কারো অনুভূতিতে আঘাত দেওয়ায়’ ক্ষমা প্রার্থনা করে।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড