• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় সিংহের মৃত্যু, আক্রান্ত আরও ৯

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ জুন ২০২১, ১০:১৬
সিংহ
সিংহ। (ছবি: সংগৃহীত)

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে এক সিংহের মৃত্যু হয়েছে। এছাড়া মৃত সিংহের সঙ্গে চিড়িয়াখানায় বন্দী থাকা আরও ৯টি সিংহ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। বৃহস্পতিবার (৩ জুন) ওই সিংহটি মারা যায়।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানিয়েছে, তামিলনাড়ু রাজ্যের রাজধানী চেন্নাইয়ের পার্শ্ববর্তী ভান্ডালুর এলাকায় অবস্থিত আরিগনর আন্না জুওলজিক্যাল পার্কে করোনায় আক্রান্ত হয়ে এক সিংহের মৃত্যু হয়েছে। এছাড়া সেখানে থাকা ১১টির মধ্যে ৯টি সিংহ করোনায় আক্রান্ত। যার মধ্যে মৃত্যু হয়েছে এক সিংহের। আরিগনর আন্না জুওলকিক্যাল পার্ক এই তথ্য নিশ্চিত করেছে।

তামিলনাড়ুর ওই সাফারি পার্কের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৬ মে চিড়িয়াখানার পাঁচটি সিংহের মধ্যে অনিদ্রা, ক্ষুধামন্দা-সহ নানা উপসর্গ দেখা দেয়। মাঝে মধ্যেই তাদের কাশিও হচ্ছিল। পার্কে দায়িত্বরত চিকিৎসকরা দ্রুত তাদের চিকিৎসার কাজ শুরু করেন। পরে চিকিৎসকদের পরামর্শেই মোট ১১ সিংহের ন্যাসাল সোয়াব, রক্তের নমুনা সংগ্রহ করে মধ্যপ্রদেশের ন্যাশনাল ইনস্টিটিউট অব হাই সিকিউরিটি ডিজিজেজ’র কাছে পাঠানো হয়।

সেখানে নমুনা পরীক্ষার পর দেখা যায়, ১১টির মধ্যে ৯টি সিংহেরই করোনা রিপোর্ট পজিটিভ। এর মাঝেই বৃহস্পতিবার (৩ জুন) বিকেলের দিকে ৯ বছর বয়সী সিংহী নিলা মারা যায়। প্রথম দিকে ওই সিংহীর শরীরে কোনো উপসর্গ ছিল না। অবশ্য অসুস্থতা প্রকাশ পাওয়ার পরই তার প্রয়োজনীয় চিকিৎসা করা শুরু হয়েছিল।

আরিগনর আন্না জুওলজিক্যাল পার্কে করোনার রিপোর্ট পজিটিভ আসা সিংহদের কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে। পাশাপাশি করোনায় আক্রান্ত হয়ে ওই সিংহী মারা গেছে নাকি অন্য কোনো কারণ আছে সেটা খতিয়ে দেখতে তার ও বাকি সিংহদের নমুনা হায়দরাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি ও বরেলি ভেটেনারি রিসার্চ ইনস্টিটিউটে পাঠানো হচ্ছে। মৃত সিংহীর শরীরে কোনো কো-মর্বিডিটি ছিল কি না তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুকে ওই চিড়িয়াখানার এক কর্মকর্তা জানিয়েছেন, সিংহের করোনা পরীক্ষার রিপোর্ট ভুলও হতে পারে। ওই সিংহটি কো-মর্বিডিটির কারণেও মারা যেতে পারে। আর এটা মাথায় রেখেই মৃত সিংহটির শরীরে কোনো কো-মর্বিডিটি ছিল কি না সেটা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে করোনায় আক্রান্ত সিংহদের সার্বক্ষণিক সেবার জন্য একটি দল নিয়োগ করা হয়েছে। পাশাপাশি পশুদের দেখভালের দায়িত্বপালনকারী থেকে শুরু করে সকল চিকিৎসককে পশুদের কাছে যাওয়ার সময় পিপিই কিট পরা বাধ্যতামূলক করা হয়েছে।

এমনিতেই করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় বিপর্যস্ত ভারত। এর মধ্যে সিংহদের করোনা আক্রান্ত হওয়া ও এক সিংহীর মৃত্যুতে দেশটিতে আলোড়ন সৃষ্টি হয়েছে। চিড়িয়াখানার ভেতরে থাকলেও কীভাবে তাদের শরীরে এই ভাইরাসের সংক্রমণ হল তা নিয়ে চলছে আলোচনা।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড