• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপে ডিজিটাল কোভিড-১৯ ট্রাভেল সার্টিফিকেট চালু

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ জুন ২০২১, ১৫:১৪
ইউরোপে ডিজিটাল কোভিড-১৯ ট্রাভেল সার্টিফিকেট চালু
ইউরোপে ডিজিটাল কোভিড-১৯ ট্রাভেল সার্টিফিকেট অ্যাপ (ছবি : ইউরো নিউজ)

মহামারি করোনা ভাইরাসের থাবায় সৃষ্ট সংকটময় পরিস্থিতি স্বাভাবিক করেতে বহুল প্রতীক্ষিত ডিজিটাল কোভিড-১৯ ট্রাভেল সার্টিফিকেট চালু করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবারে (১ জুন) সার্টিফিকেটটির সঙ্গে পরিচয় করিয়ে দেয় ইইউ।

গ্রীষ্মকালীন ছুটিতে এই সার্টিফিকেট ভ্রমণকারীদের পরিকল্পনা শুরু করার অনুমতি দেবে। আগামী মাসে মহাদেশজুড়ে এটি চালু হতে পারে।

কমিশনের তথ্য মতে, ডিজিটাল কোভিড-১৯ সার্টিফিকেট ইইউ নাগরিকদের ভাইরাসে সংক্রামিত হওয়া বা পুনরুদ্ধার হওয়ার তথ্য দেবে। এতে একটি ডিজিটাল স্বাক্ষরসহ একটি কিউআর কোড থাকবে। তাতে সব তথ্য থাকবে।

মার্কিন মিডিয়া নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, অতি গুরুত্বপূর্ণ সার্টিফিকেটটি সঙ্গে থাকলে ইউরোপের ভ্রমণকারীদের কোনো বিধিনিষেধের মুখোমুখি হতে হবে না। এরই মধ্যে এই সার্টিফিকেট চালুর সিদ্ধান্ত নিয়েছে বুলগেরিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, জার্মানি, গ্রীস, ক্রোয়েশিয়া এবং পোল্যান্ড।

আরও পড়ুন : ভোগ সাময়িকীর প্রচ্ছদে ঠাই পাচ্ছেন মালালা

পহেলা জুলাই থেকে মহাদেশজুড়ে চালু হবে এটি। স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষার কমিশনার স্টেলা কিরিয়াকাইডস বলেন, ইইউর ডিজিটাল কোভিড-১৯ সার্টিফিকেট করোনা মহামারিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

যারা ইতোমধ্যে করোনা ভ্যাকসিনের ফুল ডোজ নিয়েছেন, কিংবা করোনা থেকে পুরোপুরি সেরে উঠেছেন অথবা ভ্রমণের ৭২ ঘণ্টা আগে করোনা পরীক্ষা নেগেটিভ এসেছে তারা বিনা বাধায় এই দেশগুলোতে ভ্রমণ করতে পারবেন।

আরও পড়ুন : যোগীর সমর্থনে টুইট করলেই মিলবে অর্থ!

উল্লেখ্য, এই তিন শর্ত যারা পূরণ করতে পারছেন তাদের ডিজিটাল গ্রিন সার্টিফিকেট নামে কোভিড-১৯ ট্রাভেল সার্টিফিকেট দিচ্ছে এই সাত দেশ।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড