• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে আরও চার হাজার প্রাণ নিল করোনা

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে ২০২১, ১৭:১৫
ভারতে আরও চার হাজার প্রাণ নিল করোনা
করোনায় আক্রান্তের মরদেহ সৎকার করা হচ্ছে (ফাইল ছবি)

সপ্তাহজুড়ে প্রতিদিন চার লক্ষেরও বেশি আক্রান্তের পর সম্প্রতি ভারতে কিছুটা নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে ভারতে। তবে দৈনিক মৃত্যুর সংখ্যা এখনো আগের মতই আছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার (১৩ মে) দেশজুড়ে করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৩ হাজার ১২২ জন। তার আগের দিন বুধবার (১২ মে) এই সংখ্যা ছিল ৩ লাখ ৬২ হাজার ৭২০ জন।

করোনায় আক্রান্ত হয়ে বৃহস্পতিবার ভারতে মারা গেছেন মোট ৩ হাজার ৯৯৪ জন। এই সংখ্যা আগের দিন বুধবারের তুলনায় কিছুটা কম। ওই দিন দেশটিতে মারা গিয়েছিলেন ৪ হাজার ২০৫ জন, যা এ পর্যন্ত ভারতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার কয়েকটি রাজ্যে দৈনিক সংক্রমণের নিম্নহার দেখা গেছে। এই রাজ্যগুলো হলো কর্ণাটক (দৈনিক আক্রান্ত ৩৫ হাজার ২৯৭), দিল্লি (দৈনিক আক্রান্ত ১০ হাজার ৪৮৯), উত্তরপ্রদেশ (দৈনিক আক্রান্ত ১৭ হাজার ৭৭৫), ছত্তিসগড় (দৈনিক আক্রান্ত ৯ হাজার ১২১), মধ্য প্রদেশ (দৈনিক আক্রান্ত ৮ হাজার ৪১৯), বিহার (দৈনিক আক্রান্ত ৭ হাজার ৭৫২) এবং তেলেঙ্গানা (দৈনিক আক্রান্ত ৪ হাজার ৬৯৩)।

আরও পড়ুন : টিকা নিলে মাস্ক পরতে হবে না : বাইডেন

অন্য দিকে কয়েকটি রাজ্যে বেড়েছে আক্রান্তের সংখ্যা। বৃহস্পতিবার সর্বোচ্চ সংখ্যক দৈনিক আক্রান্ত রোগী দেখা গেছে কেরালা ও তামিলনাড়ু। কেরালায় ওইদিন করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৯৯৫ জন এবং তামিলনাড়ুতে এই সংখ্যা ছিল ৩০ হাজার ৬২১ জন। এছাড়া আরও যেসব রাজ্যে উচ্চ-সংখ্যক নতুন করোনা রোগী প্রত্যক্ষ করা গেছে সেগুলো হলো অন্ধ্র প্রদেশ (দৈনিক আক্রান্ত ২২ হাজার ৩৯৯) এবং পশ্চিমবঙ্গে (দৈনিক আক্রান্ত ২০ হাজার ৪৩৯ জন)

ভারতে সর্বপ্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৩০ জানুয়ারি, কেরালায়। তার পর বছর জুড়ে চলতে থাকে এই রোগে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

গত বছর নভেম্বরের দিকে অবশ্য কমতে শুরু করেছিল ভারতে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃত্যুহার। ফেব্রুয়ারি মাসে এই হার ছিল সর্বনিম্ন। সে সময় গড়ে প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ১২ হাজারেরও কম।

আরও পড়ুন : আস্থাভোটে হেরেও ফের ওলিই নেপালের প্রধানমন্ত্রী

কিন্তু মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে ফের বাড়তে শুরু করে সংক্রমণের হার। এপ্রিলে তা ভয়াবহ পর্যায়ে পৌঁছায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, বিশ্বের বিভিন্ন দেশে বর্তমানে যত সংখ্যক সক্রিয় করোনা রোগী আছেন, তার প্রায় ৫০ শতাংশই ভারতে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড