• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক’ বলছে ডব্লিউএইচও

  আন্তর্জাতিক ডেস্ক

১১ মে ২০২১, ১০:৫৭
করোনার ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক’ বলছে ডব্লিউএইচও
করোনায় আক্রান্তের মরদেহ সৎকার করা হচ্ছে (ফাইল ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে বর্ণনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার (১০ মে) ডব্লিউএইচওর জ্যেষ্ঠ বিজ্ঞানী মারিয়া ভান তথ্যটি নিশ্চিত করেন জানান। খবর আল-জাজিরার।

তিনি বলেছিলেন, ভারতে শনাক্ত হওয়া করোনা ভাইরাসের ধরন বি.১.৬১৭ দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার বেশকিছু প্রমাণ মিলেছে। এ কারণে ভাইরাসটির এই ধরনকে আমরা বিশ্বব্যাপী উদ্বেগের বলে বিবেচনা করছি।

২০২০ সালের অক্টোবরে ভারতে প্রথম করোনার বি.১.৬১৭ ধরন শনাক্ত হয়। মহামারি করোনা ভাইরাসের এই ধরনটি অতি সংক্রামক। এ ধরনের কারণে ভারতে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর আকার ধারণ করেছে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো ভারত।

ভারতে করোনা ভাইরাস সংক্রমণ ও মৃত্যুর ঊর্ধ্বগতিতে গত মাসে তীব্র উদ্বেগ প্রকাশ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

আরও পড়ুন : লকডাউন থেকে মুক্তি পেয়ে উৎসবে মাতল স্পেন

সতর্কবাণী উচ্চারণ করে তিনি বলেন, ভারতের রেকর্ড সংক্রমণ হৃদয়বিদারকের চেয়েও বেশি কিছু। এই সংকট মোকাবিলায় দেশটির পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এ দিকে সোমবার সকালে দেশটির স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদনের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানায়, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩ হাজার ৭৫৪ জন। এ সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৬৬ হাজার ১৬১ জনের। এর ফলে দেশটিতে টানা চারদিন পর করোনা শনাক্ত ৪ লাখের নিচে নামল। টানা তিনদিন পর করোনায় মৃত্যু নেমেছে চার হাজারের নিচে।

আরও পড়ুন : গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০ (ভিডিয়ো)

ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৪৬ হাজার ১১৬ জনে। আর আক্রান্তের মোট সংখ্যা ২ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৫৭৫ জনে দাঁড়িয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড