• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাবুলে সিরিজ বোমা বিস্ফোরণে নিহত বেড়ে ৫৫

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ মে ২০২১, ১৪:০৩
কাবুলে সিরিজ বোমা বিস্ফোরণে নিহত বেড়ে ৫৫
বিস্ফোরণে নিহতদের মরদেহ সংরক্ষণ করা হচ্ছে (ছবি : রয়টার্স)

আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলীয় একটি স্কুলের কাছে কয়েকটি বোমা বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ৫৫ জনের প্রাণহানি ঘটেছে। যদিও প্রাথমিকভাবে নিহতের সংখ্যা ২৫ জন বলে জানানো হয়েছিল।

ভয়াবহ এ হামলায় আহত হয়েছেন আরও অর্ধশতাধিক। হতাহতদের মধ্যে অধিকাংশই শিক্ষার্থী। দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি হামলার ঘটনায় সশস্ত্র সংগঠন তালিবানকেই দায়ী করেছেন। খবর রয়টার্সের।

দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিবা আরিয়ান রয়টার্সকে জানিয়েছেন, শনিবারের (৮ মে) ঘটনায় হতাহতের বেশিরভাগই সৈয়দ উল সুহাদা স্কুল থেকে ক্লাস শেষ করে বেরিয়ে আসা ছাত্রী। ওই স্কুলে তিন শিফটে ক্লাস হয়ে থাকে। যার মধ্যে দ্বিতীয় শিফটে ছাত্রীদের ক্লাস-পরীক্ষা নেয়া হয়।

বিবৃতির মাধ্যমে আফগান প্রেসিডেন্ট বলেন, তালিবান যোদ্ধারা ক্রমেই যুদ্ধ ও সহিংসতা বাড়িয়ে দিয়েছে। এর মাধ্যমে প্রমাণ হয়, তারা শান্তিপূর্ণভাবে সংকট সমাধানে রাজি নয়। পরিস্থিতিকে জটিল করে তুলতে তারা নতুন করে সহিংস হয়ে উঠছে।

তবে কোনো গোষ্ঠী এখন পর্যন্ত এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি। তবে তালিবান এই হামলার নিন্দা জানিয়েছে। এর পেছনে তারা দায়ী নয় বলেও দাবি করেছে সংগঠনটি।

আরও পড়ুন : কুদস দিবসের প্রস্তুতিকালে সৌদির আক্রমণে ৭ ইয়েমেনি নিহত

এ দিকে বিস্ফোরণ ও হতাহতের ঘটনার পর এর প্রতিক্রিয়া জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। আফগানিস্তানের ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মিশন টুইট বার্তায় লিখেছে, কাবুলে দাস্তই বারচি অঞ্চলে ভয়াবহ হামলা সন্ত্রাসবাদের একটি ঘৃণ্য কাজ। একটি স্কুলের ছাত্রীদের ওপর টার্গেট করে হামলাটি চালানো হয় বলে জানা গেছে। যা আফগানিস্তানের ভবিষ্যতের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

ব্রিটিশ রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দস্ত-ই-বার্চি অঞ্চলের শিয়া অধ্যুষিত এলাকায় সৈয়দ আল-শাহদা স্কুলের কাছে পরপর কয়েকটি বিস্ফোরণ ঘটে। এতে স্কুলছাত্রীসহ ৫৫ জন নিহত হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, হামলার পর ক্ষুব্ধ জনতা একটি অ্যাম্বুলেন্সে হামলা চালিয়েছে এবং স্বাস্থ্যকর্মীদের মারধোর করেছে। তিনি স্থানীয় বাসিন্দাদের সহযোগিতা করতে এবং অ্যাম্বুলেন্সগুলোকে ঘটনাস্থলে মুক্তভাবে চলাচলের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ জানান।

আরও পড়ুন : কাবুলে সিরিজ বোমা বিস্ফোরণে নিহত ৪০

ওয়াশিংটন গত মাসে আফগানিস্তান থেকে মার্কিন সেনাবাহিনী প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর থেকেই কাবুলে সর্বোচ্চ সতর্কাবস্থা চলছে। আফগান কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ঘোষণার পর থেকে তালিবান নেতারা দেশব্যাপী হামলা আরও বৃদ্ধি করেছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড