• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেমন ছিল বিল-মেলিন্ডার ২৭ বছর? 

০৫ মে ২০২১, ১২:৫৬
কেমন ছিল বিল-মেলিন্ডার ২৭ বছর? 
সদ্য বিচ্ছেদে যাওয়া আলোচিত দম্পতি বিল গেটস ও মেলিন্ডা গেটসের বিবাহের ছবি (ছবি : বিবিসি নিউজ)

দীর্ঘ ২৭ বছর সংসার করার পর বিশ্বের সবচেয়ে ধনী ও আলোচিত দম্পতি বিল গেটস-মেলিন্ডা বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন। গত সোমবার (৩ মে) ওয়াশিংটনের কিং কাউন্টি সুপেরিয়র কোর্টে বিচ্ছেদের আবেদন করেন মেলিন্ডা গেটস।

এরপর টুইটারে যৌথভাবে ঘোষণাটি দেন তারা। বিল-মেলিন্ডা দাবি করেন, জুটি হিসেবে এগিয়ে যেতে পারি এটা আমরা আর বিশ্বাস করি না।

টুইট বার্তায় তারা ঘোষণা দিয়েছেন, আমাদের সম্পর্কটি নিয়ে অনেক চিন্তা ভাবনা ও কাজের পর আমরা আমাদের বিয়ের সমাপ্তি টানার সিদ্ধান্ত নিয়েছি।

১৯৮০ সালে বিল গেটসের মাইক্রোসফট কোম্পানিতে যোগ দেওয়ার পর মেলিন্ডার সঙ্গে তার প্রথম পরিচয় হয়েছিল। বর্তমানে বিলিওনেয়ার এই দম্পতির তিন সন্তান আছে এবং তারা যৌথভাবে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন পরিচালনা করেন।

দীর্ঘদিন যাবত প্রতিষ্ঠানটি সংক্রামক রোগ ও শিশুদের টিকাদান উৎসাহিত করতে বিলিয়ন ডলার অর্থ ব্যয় করছে। গেটস দম্পতি ও বিনিয়োগকারী ওয়ারেন বাফেটস দ্যা গিভিং প্লেজ- উদ্যোগের সঙ্গে জড়িত যার লক্ষ্য হলো- ধনীদের সম্পত্তির সিংহভাগ দাতব্য কাজে ব্যয় করা।

ফোর্বসের তথ্য মতে, বর্তমানে বিল গেটস বিশ্বের চতুর্থ ধনী এবং তার সম্পদের পরিমাণ প্রায় ১২৪ বিলিয়ন ডলার।

তিনি মূলত এ অর্থের মালিক হয়েছেন বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের মাধ্যমে। ১৯৭০ সালে প্রতিষ্ঠা করা কোম্পানিটির সহ প্রতিষ্ঠাতা তিনি।

টুইটারে দেওয়া বিবৃতিতে বিল ও মেলিন্ডা গেটস তাদের বিবাহ বিচ্ছেদ সম্পর্কে বলেছেন, গত ২৭ বছর ধরে আমরা তিনটি অসাধারণ সন্তানকে বড় করেছি এবং একটি ফাউন্ডেশন তৈরি করেছি। যা বিশ্ব জুড়ে মানুষের স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করে।

বিবৃতিতে তারা বলেছিলেন, ফাউন্ডেশনে আমরা এক সাথে কাজ করে যাব। যদিও জীবনের পরবর্তী ধাপে আমরা একসাথে এগিয়ে যেতে পারবো বলে আমরা আর বিশ্বাস করি না।

এ সময় তারা তাদের নতুন জীবনের গোপনীয়তার দিকটিও সবাইকে মনে করিয়ে দেন।

আরও পড়ুন : বিচ্ছেদের আগেই ভাগ হয় তাদের সম্পত্তি!

উল্লেখ্য, ১৯৯৪ সালে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন। নিজের দাতব্য কাজে জোর দেওয়ার জন্য গত বছর মাইক্রোসফট বোর্ড থেকে সরে দাঁড়ান বিল গেটস।

কঠিন সময়ের মধ্যে রয়েছে গেটস পরিবার

গত সোমবার বিল ও মেলিন্ডা গেটসের বিচ্ছেদের ঘোষণার পর মুখ খুললেন তাদের বড় মেয়ে। বর্তমানে জেনিফার গেটসের বয়স ২৫ বছর। তিনি এ নিয়ে ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়েছেন। বিচ্ছেদ প্রসঙ্গে জেনিফার বলেছেন, মা-বাবার বিচ্ছেদের ঘোষণায় পুরো পরিবার কঠিন সময় পার করছে।

তার মতে, এখন যে পরিস্থিতি চলছে তাতে কীভাবে নিজের আবেগ সামলানো যায় এবং সেই সঙ্গে পরিবারের সদস্যদের সামলে রাখা যায়, তা নিয়ে এখনো আমি কাজ করছি। এই বিচ্ছেদের বিষয়ে আমি ব্যক্তিগত জায়গা থেকে কোনো মন্তব্য করতে চাই না।

জেনিফার ভাষায়, সবাই এটি মনে রাখবেন, আপনাদের সহানুভূতিশীল বক্তব্য ও সমর্থন আমার কাছে অনেক বড় বিষয়। ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে আমাদের চাওয়া বুঝতে পারায় সবার প্রতি ধন্যবাদ। আমরা এখন আমাদের জীবনের পরবর্তী পর্যায় নিয়ে কাজ করব।

বিল ও মেলিন্ডার পরিচয় যেভাবে

বিল গেটস ১৯৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। এরপর ১৯৮৭ সালে মেলিন্ডা প্রতিষ্ঠানটির প্রডাক্ট ম্যানেজার হিসেবে যোগ দেন। ওই বছরই তারা নিউইয়র্কে একটি বিজনেস ডিনারে মিলিত হয়েছিলেন। মূলত সেখানেই প্রেম হয় দুজনার। এরপর ১৯৯৪ সালে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

নেটফ্লিক্সে প্রচারিত এক তথ্য চিত্রে বিল গেটস বলেন, আমরা একে অপরের খুব খেয়াল রাখতাম। এখানে দুটি সম্ভাবনা ছিল। হয় আমাদের প্রেমে বিচ্ছেদ হবে, নয়তো আমাদের বিয়ে করতে হবে।

মেলিন্ডা দাবি করেন, তিনি বিল গেটসকে একজন সুশৃঙ্খল মানুষ হিসেবে আবিষ্কার করেছিলেন। এমনকি তাকে বিয়ে করার পক্ষে-বিপক্ষে যুক্তিও দিয়েছিলেন বিল। ভালো লাগা থেকেই মেলিন্ডা অ্যান ফ্রেঞ্চ হয়ে গেলেন মেলিন্ডা গেটস।

তারপর থেকে সুখে-দুঃখে এক সঙ্গে কেটে গেছে দীর্ঘ ২৭টি বছর। সব মিলে তাদের প্রেম ও দাম্পত্য জীবন নিয়ে কেটে গেছে ৩৩টি বছর। এ সময়ে তারা তিনটি সন্তানের পিতামাতা হয়েছেন। বড় মেয়ে জেনিফারের বয়স এখন ২৫ বছর। এরপরে রয়েছে ছেলে রোরি (২১) এবং ১৮ বছর বয়সী মেয়ে ফোইবি।

বিশ্লেষকদের প্রশ্ন, ভরপুর সংসার, হাসিখুশি মাখা সন্তান, অর্থবিত্তে সয়লাব পরিবার, দাতা হিসেবে ব্যাপক সুনাম বিশ্বজুড়ে, দাতব্য সংস্থা পরিচালনায় আছে সুনাম। তারপরও এত বছর পরে বিল গেটস ও মেলিন্ডা গেটস কেন এই বিচ্ছেদের ঘোষণাটি দিলেন? কি রহস্য ছিল এই বিচ্ছেদের? এর কোনো কুল-কিনারা পাওয়া যাচ্ছে না।

সম্প্রতি অ্যামাজন বস খ্যাত জেফ বেজোসের সংসার ভেঙেছিল লঁরা সানচেজ নামে এক যুবতীর সঙ্গে গোপন প্রেমের কারণে। কিন্তু মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটসের সংসার ভাঙছে কি কারণে? তা কঠিন এক রহস্যে ঘেরা বিষয়।

যার চোখে চোখ রেখে বিল গেটস দেখেছিলেন তার ভালোবাসার স্বর্গ, তার সঙ্গেই ২৭ বছর সংসার করার পর দু’জনেই বিচ্ছেদের ঘোষণা দিলেন! এ খবরে বিশ্বজুড়ে তুমুল আগ্রহ। পশ্চিমা সব অনলাইন বা প্রিন্ট ভার্সনের পত্রিকায় প্রধান সংবাদ শিরোনাম হয়ে উঠে এসেছেন তারা।

আরও পড়ুন : স্বাধীনতা সংগ্রামী বাবাই ছিলেন মমতার আদর্শ

সবাই খোঁজার চেষ্টা করছে, ঠিক কি কারণে এই বিচ্ছেদ ঘটতে পারে। তবে এর আগে এক সাক্ষাৎকারে মেলিন্ডা বলেছিলেন, নিজের কাজ এবং পরিবারের মধ্যে ভারসাম্য রক্ষা করতে ভীষণ সমস্যা হচ্ছে তার স্বামী বিল গেটসের।

তথ্য সূত্র : বিবিসি নিউজ, সিবিএস নিউজ, ফক্স নিউজ

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড