• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘আমেরিকা নিষেধাজ্ঞা না তুললে ভিয়েনা সংলাপের অপমৃত্যু ঘটবে’

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মে ২০২১, ১১:৩৮
‘আমেরিকা নিষেধাজ্ঞা না তুললে ভিয়েনা সংলাপের অপমৃত্যু ঘটবে’
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : ইরনা)

অস্ট্রিয়ার পূর্বাঞ্চলীয় ভিয়েনায় গত কয়েক সপ্তাহ ধরে তিন ইউরোপীয় দেশ এবং রাশিয়া ও চীনের সঙ্গে সংলাপ চলছে ইসলামি প্রজাতন্ত্র ইরানের।

আমেরিকা ইরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে অস্বীকৃতি জানালে ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে তেহরানের চলমান সংলাপের ইতি ঘটবে। ইরানের নাম প্রকাশে অনিচ্ছুক একটি শীর্ষস্থানীয় সূত্র প্রেস টিভির কাছে বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রটি বলেছে, ইরান এখনো পরমাণু সমঝোতার ২৯ নম্বর ধারা অনুযায়ী তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রত্যাশা করছে। যদি সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে অস্বীকৃতি জানানোর অবস্থানে আমেরিকা অটল থাকে তবে নিশ্চিতভাবে ভিয়েনা সংলাপের অপমৃত্যু ঘটবে।

সূত্রটি আরও বলছে, পরমাণু সমঝোতায় যেসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথা ছিল এবং এটি স্বাক্ষরের পর থেকে বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে যত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা একযোগে প্রত্যাহার করতে হবে। কেবল মাত্র তাহলেই এই সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়ন হবে এবং তেহরানও তার প্রতিশ্রুতি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করবে।

আরও পড়ুন : সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করছে সৌদি!

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার আগের অবস্থায় সক্রিয় করার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বর্তমানে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের সংলাপ চলছে। সংলাপে আমেরিকা ছাড়া এ সমঝোতায় স্বাক্ষরকারী বাকি পাঁচ দেশ অংশগ্রহণ করছে। অবশ্য আমেরিকা পরবর্তীতে ওই পাঁচ দেশের প্রতিনিধিদের সঙ্গে আলাদা বৈঠকে অংশ নিচ্ছে।

‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। এরপর এক বছর পর্যন্ত ইরান এই সমঝোতা বাস্তবায়নে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ ছিল কিন্তু অন্য পক্ষগুলো সমঝোতা বাস্তবায়ন না করায় ৩৬ অনুচ্ছেদ অনুসারে ইরান সমঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত করে দেয়।

আরও পড়ুন : ইরাকে আইএস হামলায় ৩ কুর্দি অফিসার নিহত

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশকে এই সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও তিনি ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছেন। যদিও তেহরান বলেছে, আমেরিকা আগে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এতে ফিরে আসতে হবে। ইরান ও আমেরিকার মধ্যকার মতপার্থক্যের এই জায়গাটি নিয়ে মূলত ভিয়েনায় ধারাবাহিক সংলাপ চলছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড