• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরের তাপমাত্রায় রাখার মতো টিকা বানাচ্ছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মে ২০২১, ০৯:১৯
ঘরের তাপমাত্রায় রাখার মতো টিকা বানাচ্ছে ভারত
কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য তৈরি করা ভ্যাকসিন (ছবি : দ্য এক্সপ্রেস)

ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেও রেখে দেওয়া যায়, এমন কোভিড-১৯ টিকা বানাচ্ছে বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)’। খবর আনন্দবাজার পত্রিকার।

বিভিন্ন দেশের কয়েকটি টিকা যখন ভারতে ব্যবহারের বিষয়টি দেশটির সরকারি অনুমোদনের অপেক্ষায়, তখন দেশটির বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান আইআইএসসির উদ্যোগ যথেষ্টই আশাব্যঞ্জক। এমনটাই মনে করছেন ভারতীয় বিশেষজ্ঞরা।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, এই কোভিড-১৯ টিকার প্রধান বিশেষত্ব, এই ভ্যাকসিন ঘরের স্বাভাবিক তাপমাত্রায় সমান সক্রিয় রাখা সম্ভব। তাপমাত্রার বিষয়টি এখনো পর্যন্ত বাজারে চালু করোনা ভাইরাসের টিকাগুলোর এক ও একমাত্র সমস্যা।

ফলে তাপমাত্রা বাড়লেও এই টিকা নিয়ে এক জায়গা থেকে অন্যত্র যাওয়ার ক্ষেত্রে অসুবিধা হবে না। এই টিকা সংরক্ষণের জন্য রেফ্রিজারেশন ব্যবস্থারও সাহায্য নিতে হবে না। ফলে টিকা নষ্ট হওয়ার আশঙ্কা থাকবে না। ভারতে ঘরের সেই স্বাভাবিক তাপমাত্রা গড়ে ২১ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন : যুক্তরাজ্যে ৩৩ কোটি ডলার বিনিয়োগ করছে সেরাম

এই টিকা তৈরির প্রকল্পের প্রধান আইআইএসসির অধ্যাপক রাঘবন বরদারাজন বলেছেন, ইঁদুর ও গিনিপিগের উপর পরীক্ষা চালিয়ে দেখেছি, আমাদের বানানো টিকা দেহের স্বাভাবিক প্রতিরোধী ব্যবস্থায় প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি করতে পারছে। এমনকি তা খুবই অল্প সময়ের মধ্যে সম্ভব।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড