• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রান্সের রাফায়েল জেট কিনছে মিশর

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ মে ২০২১, ১৪:৪০
ফ্রান্সের রাফায়েল জেট কিনছে মিশর
ফ্রান্সের রাফায়েল যুদ্ধবিমান (ছবি : বিবিসি নিউজ)

ভারতের পর এবার ফ্রান্সের তৈরি রাফায়েল যুদ্ধবিমান কিনছে উত্তর-পূর্ব আফ্রিকার দেশ মিশর। যদিও বিষয়টি নিয়ে এরই মধ্যে তীব্র সমালোচনার মুখে পড়েছে ফরাসি কর্তৃপক্ষ। সূত্রের বরাতে জার্মান মিডিয়া ডয়েচে ভেলে জানিয়েছে, গত এপ্রিল মাসেই মিশরের সঙ্গে চুক্তি চূড়ান্ত করেছিল ফ্রান্স। মঙ্গলবার (৪ মে) মিশরের সরকারি কর্মকর্তারা ফ্রান্সে এসে তাতে চূড়ান্ত সই করবেন।

মিশরকে ৩০টি রাফায়েল ফাইটার জেট বিক্রি করবে ফ্রান্স। পাশাপাশি বেশ কিছু মিলিটারি ইলেকট্রনিক্স বিক্রি করা হবে। সব মিলিয়ে প্রায় তিন দশমিক ৭৫ বিলিয়ন ইউরোর চুক্তি। প্রাথমিকভাবে বিষয়টি নিয়ে কোনো দেশ কথা না বললেও সোমবার (৩ মে) মিশরের সরকারি প্রতিনিধি চুক্তির সত্যতা মেনে নিয়ে একটি টুইট করেন।

এর আগেও ফ্রান্সের সঙ্গে মিশরের অস্ত্র চুক্তি বহু দূর এগিয়েও শেষ পর্যন্ত ভেস্তে গেছে। মিশর অস্ত্রের দাম দিতে পারবে কি না, তা নিয়ে ফ্রান্স প্রশ্ন তুলেছে। তবে এবার সেই সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে। অস্ত্রের জন্য মিশর যে ঋণ নিচ্ছে, তার ৮০ শতাংশই ফ্রান্সের বিভিন্ন সংস্থা থেকে বলে জানা গেছে।

ফ্রান্সের এই পদক্ষেপে দেশের ভিতরেই বিতর্ক শুরু হয়েছে। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সরকার নিয়ে আন্তর্জাতিক মহলে বহু বিতর্ক আছে। যেভাবে তার সরকার দেশের মানবাধিকার লঙ্ঘন করছে, প্রায় ৬০ হাজার মানবাধিকার কর্মীকে জেলে ঢুকিয়ে রাখা হয়েছে, তার বিরুদ্ধে সরব গোটা বিশ্ব। সেই পরিস্থিতিতে ফ্রান্স কীভাবে ওই সরকারের সঙ্গে অস্ত্র চুক্তি করছে, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

আরও পড়ুন : শত্রুর দুঃস্বপ্নের কারণ হবে চীনের নয়া যুদ্ধবিমান

ফ্রান্স অবশ্য এর আগেও আল সিসিকে সম্মান দিয়েছে। দেশের সর্বোচ্চ সম্মান জ্ঞাপন করা হয়েছে তাকে। যা নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্টকে সমালোচনার মুখে পড়তে হয়েছিল। এবারের চুক্তি নিয়ে ফ্রান্সের সরকার এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড