• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৃত্যুপুরী ভারতে ফের সাড়ে তিন হাজার প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মে ২০২১, ১৩:৪১
মৃত্যুপুরী ভারতে ফের সাড়ে তিন হাজার প্রাণহানি
করোনায় আক্রান্তদের মরদেহ সৎকার করা হচ্ছে (ছবি : টুইটার)

মহামারি করোনা ভাইরাসের বিপর্যস্ত দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। চারিদিকে মানুষের আহাজারি। বাতাসে লাশের গন্ধ। দেশটিতে গত একদিনে আবারও সাড়ে তিন হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। একই সময়ে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭০ হাজারের বেশি মানুষ।

আন্তর্জাতিক পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারসের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে তিন হাজার ৪২২ জনের। মোট মৃত দুই লাখ ১৮ হাজার ৯৪৫ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭০ হাজার ৫৯ জন। মোট আক্রান্ত হয়েছেন এক কোটি ৯৯ লাখ ১৯ হাজার ৭১৫ জন।

করোনা ভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার নেওয়ায় ঘরের মধ্যেও নাগরিকদের মাস্ক পরে থাকার পরামর্শ দিয়েছে দেশটির মোদী সরকার। সেই সঙ্গে এখন বাড়িতে বাইরের কাউকে না ডাকা এবং অযথা বাইরে না বেরনোর পরামর্শও দেওয়া হয়েছে।

ভারতে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। প্রচণ্ড অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে বহু মানুষের। মর্গ ও শ্মশানে ভিড় পড়ে গেছে। শ্মশানে জায়গার সংকুলান না হওয়ায় দিল্লিসহ কয়েক রাজ্যে গণচিতা তৈরি করা হয়েছে। খোঁড়া হচ্ছে গণকবর এবং মরদেহ পোড়াতে বানানো হয়েছে অস্থায়ী শ্মশান। জাত-ধর্ম ভুলে মৃতদেহ সৎকারে সহযোগিতা করছে মুসলিমরাও।

স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, এর আগে এমন অবস্থা কখনো দেখেননি তারা। ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে। করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় ভারতে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে।

আরও পড়ুন : আফগানিস্তানে তালিবানের হামলায় ৩ সেনাসহ নিহত ১১

বিশেষজ্ঞরা বলছেন, চলতি মাসে ভারতে করোনা ভাইরাস পরিস্থিতি আরও ভয়ংকর রূপ নেবে। এ সময়ে একদিনে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। সংক্রমণও হবে রেকর্ড পরিমাণ।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড