• রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পেনে প্রথম করোনার ভারতীয় স্ট্রেইন শনাক্ত

  কবির আল মাহমুদ, স্পেন

০৩ মে ২০২১, ১২:৩৩
স্পেনে প্রথম করোনার ভারতীয় স্ট্রেইন শনাক্ত
স্পেনের সড়কে চলাচলকারী মাস্ক পরিহিত লোকজন (ছবি : বিবিসি নিউজ)

প্রথমবারের মতো স্পেনে শনাক্ত হয়েছে মহামারি করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেইন। পর্তুগাল সীমান্তের কাছাকাছি স্প্যানিশ শহর গালিসিয়ায় অবস্থিত দেশটির বৃহত্তম মৎস্য বন্দর পোয়ের্তো দে ভিগোতে কোভিড-১৯ এর এই স্ট্রেইন শনাক্ত হয়।

রবিবার (২ মে) স্থানীয় সময় সকালে যুক্তরাজ্য থেকে বন্দরটিতে আসা সিঙ্গাপুরের পতাকাবাহী একটি কার্গো জাহাজের ক্রুদের নমুনা পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা গেছে, ওই কার্গো জাহাজে থাকা ২২ ক্রুর অধিকাংশই ছিলেন ভারতীয়। সে কারণেই বন্দর কর্তৃপক্ষ সতর্কতার সঙ্গে তাদের পর্যবেক্ষণ করে। তাদের নমুনা পরীক্ষা করা হলে স্পেনে প্রথমবারের মতো প্রাণঘাতী ভাইরাসটির ভারতীয় স্ট্রেইন শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, পাঁচটি নমুনা পরীক্ষা করে তিনটিতেই পজিটিভ ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছে স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ।

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া দুজনকে ইতোমধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের দুজনই পুরুষ, বয়স ৬৮ ও ২৯ বছর। তাদের শারীরিক অবস্থা উন্নতির দিকে। সংক্রমিত হওয়া অন্য ব্যক্তিও সুস্থ আছেন বলে জানা গেছে।

ভিগো নৌ বন্দর কর্তৃপক্ষ ওইদিন এক কনফারেন্সে জানায়, হসপিটাল ইউনিভার্সিটি অব ভিগোর মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা করে ফলাফল জানিয়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট নদীতে ধরা পড়ল দানবাকৃতির স্টার্জন মাছ

বর্তমানে কর্তৃপক্ষ জাহাজটিকে লকডাউন করে রেখেছে এবং আগামী ১০ মে পর্যন্ত এই লকডাউন বলবত থাকবে। তবে জাহাজ কর্তৃপক্ষ চাইলে হোটেলে হোম কোয়ারেন্টিনের অনুমতি দেওয়া হবে বলেও জানিয়েছে নৌ বন্দর কর্তৃপক্ষ।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড