• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাবুলে কয়েক ডজন তেলবাহী ট্রাক বিস্ফোরণে নিহত ৭

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মে ২০২১, ০৯:১৮
কাবুলে কয়েক ডজন তেলবাহী ট্রাক বিস্ফোরণে নিহত ৭
বিস্ফোরণে বিধ্বস্ত তেলবাহী ট্রাকগুলোর ধ্বংসাবশেষ (ছবি : আল-জাজিরা)

আফগানিস্তানের রাজধানী কাবুলে কয়েক ডজন তেলবাহী ট্রাকের বিস্ফোরণে অন্তত সাতজনের প্রাণহানি ঘটেছে। এতে আহত হয়েছেন আরও ১৪ জন। রবিবার (২ মে) ভোর রাতের দিকে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেছেন, তদন্তকারীরা দগ্ধ হয়ে যাওয়া ট্রাকগুলো তদন্ত করে দেখছে। এটি দুর্ঘটনা নাকি কোনো সন্ত্রাসী হামলা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এমন দিনে ঘটনাটি ঘটল যেদিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে।

আরিয়ান জানান, একটি তেলবাহী ট্রাকে প্রথম আগুন লাগে, এরপর কাছাকাছি থাকা কয়েকটি ট্রাকে আগুন লেগে যায়। এর ফলে ভয়াবহ অগ্নিকাণ্ড ও প্রচুর ধোঁয়ার সৃষ্টি হয়।

তার মতে, এক পর্যায়ে কাছাকাছি কয়েকটি বাড়িতে এবং একটি গ্যাস স্টেশনেও আগুন লেগে যায়। এর ফলে বেশ কয়েকটি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে এবং প্রায়শই ঘাটতিতে থাকা কাবুলের বিদ্যুৎ সরবরাহ বেশিরভাগ অঞ্চলে বন্ধ হয়ে গেছে।

আহতদের প্রায় সবাই অগ্নিদগ্ধ হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এ ঘটনায় ক্ষতিপূরণ দাবি করে ট্রাক ড্রাইভাররা রবিবার রাস্তা বন্ধ করে রেখেছেন।

আরও পড়ুন : উপকূলরক্ষী বাহিনীর ক্ষমতা বাড়াল চীন

হাজী মীর নামে এক ড্রাইভার বলেছেন, শহরে প্রবেশের জন্য ট্রাকগুলো লাইন ধরে ছিল। এ কারণে বিস্ফোরণ আরও তীব্র হয়েছে।

তিনি আরও বলেন, প্রথম বিস্ফোরণটি শুনে মাইন বিস্ফোরণের মতো মনে হয়েছিল। একটি ট্রাক থেকে দ্বিতীয় ট্রাকে আগুন ছড়িয়ে পড়ে, তারপর তৃতীয় ট্রাকেও। তার দাবি, এবার অন্তত ১০০টি ট্রাকে আগুন লেগেছে।

ওবাদুল্লাহ নামে সেখানকার এক অধিবাসী বলেন, অগ্নিকুণ্ড ছিল ভয়াবহ আকারের। তার পরিবার ও প্রতিবেশীরা দৌড়ে উঠানে যায় বলে জানান তিনি।

ঘটনাস্থলে অগ্নিনির্বাপক কর্মীরা এসে হাজির হন কিন্তু তাদের সীমিত সক্ষমতায় আগুন নিয়ন্ত্রণে আনতে কয়েক ঘণ্টা পর্যন্ত সময় লেগে যায়। রবিবারও ঘটনাস্থলের কোথাও কোথাও আগুন জ্বলতে দেখা গেছে।

আরও পড়ুন : ৭২ ঘণ্টায় দুইশ বেডের করোনা হাসপাতাল তৈরি

গত ফেব্রুয়ারিতে আফগানিস্তান-ইরান সীমান্তে শতাধিক ট্রাক ও কন্টেইনারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে অন্তত ১৭ জন আহত হন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড