• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিকার জন্য হুমকি, ‘আতঙ্কে’ পালালেন সেরাম সিইও

  আন্তর্জাতিক ডেস্ক

০২ মে ২০২১, ১২:১২
টিকার জন্য হুমকি, ‘আতঙ্কে’ পালালেন সেরাম সিইও
সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (ছবি : দ্য হিন্দু)

ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে কর্পোরেট কর্মকর্তাসহ একাধিক প্রভাবশালী ব্যক্তি প্রাণঘাতী করোনা ভাইরাসের টিকার জন্য দেশটির টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালাকে চাপ দিয়ে আসছিলেন। তাই বাধ্য হয়ে আতঙ্কে ভারতীয় ফ্লাইটগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি হওয়ার আগেই দেশ ছেড়ে ব্রিটেনে পাড়ি জমিয়েছেন তিনি।

ভারত যখন মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত, ঠিক তখনি শনিবার (১ মে) ব্রিটিশ সংবাদপত্র দ্য টাইমসের বরাতে চাঞ্চল্যকর খবরটি জানিয়েছে কলকাতাভিত্তিক গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

দ্য টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কোভিশিল্ড টিকার জন্য পুনাওয়ালাকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং অন্যান্যরা ফোন করতেন। দ্রুত টিকা পাওয়ার দাবি জানাতেন তারা।

ব্রিটিশ মিডিয়াটিকে পুনাওয়ালা বলেছেন, হুমকি বললে কম বলা হয়। মানুষের আশা এবং আগ্রাসন অভূতপূর্ব। এটা আশ্চর্যজনক। প্রত্যেকেই মনে করছেন, তার টিকা পাওয়া উচিত। তারা এটা বুঝতে চাইছেন না, কেন অন্যদেরও তাদের আগে টিকা পাওয়া উচিত।

পুনাওয়ালা ওই ব্রিটিশ সংবাদপত্রটিকে আরও বলেন, ওরা বলছে, তুমি যদি টিকা না দাও তা হলে ফল ভালো হবে না ... এটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ধরনটা খারাপ। ওদের কথা না শুনলে ওরা কী করতে পারে সেটাই এর অন্তর্নিহিত অর্থ। এমন হুমকি আসছেই এবং তাদের দাবি না মানা পর্যন্ত কোনো কাজই করতে দিচ্ছে না।

আরও পড়ুন : করোনায় ৩২ লাখ মৃত্যু দেখল বিশ্ব

সম্প্রতি পুনাওয়ালাকে ‘ওয়াই’ ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার।

দ্য টাইমসের দাবি, পুনাওয়ালা ব্রিটেনে কিছুদিন কাটাবেন বলে জানিয়েছেন। এমনকি তিনি উল্লিখিত পরিস্থিতিতে দেশে ফিরতে চান না বলেও জানিয়েছেন।

প্রতিবেদন অনুযায়ী পুনাওয়ালা দাবি করেন, সব ভার আমার কাঁধে। কিন্তু আমি একা তা বহন করতে পারব না।

তবে পুনাওয়ালা যে হঠাৎই দেশ ছেড়েছেন মোটেই এমন দাবি করছে না ব্রিটিশ গণমাধ্যমগুলো। তাদের দাবি, অনেক দিন ধরেই ভারত ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলেন সিরাম সিইও। লন্ডনের মেফেয়ার এলাকায় ২৫ হাজার স্কয়ার ফুটের বাড়িও ভাড়া নিয়েছিলেন তিনি। ভারতীয় মুদ্রায় যার ভাড়া সপ্তাহে ৫১ লাখ রুপি।

এছাড়া দ্য টাইমসের প্রতিবেদন অনুযায়ী, পুনাওয়ালার ব্রিটেন সফরের সঙ্গে আংশিকভাবে জড়িয়ে আছে ভারতের বাইরে করোনার টিকা উৎপাদনের ব্যাপারটিও।

আরও পড়ুন : অবসাদে দিল্লির করোনা হাসপাতালে চিকিৎসকের আত্মহত্যা

পুনাওয়ালা তাদেরকে জানিয়েছেন, শিগগিরই তিনি বিষয়টি নিয়ে প্রকাশ্যে ঘোষণা দেবেন। এমন ঘোষণা এলে তা নিঃসন্দেহে ভারতের জন্য হুমকিস্বরূপ।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড