• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিস্তিনে ১৫ বছর পর ঘোষিত নির্বাচন স্থগিত করায় বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

০২ মে ২০২১, ১০:২৬
ফিলিস্তিনে ১৫ বছর পর ঘোষিত নির্বাচন স্থগিত করায় বিক্ষোভ
বিক্ষোভের ডাক দিচ্ছেন ফিলিস্তিনি নেতারা (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিনের স্বশাসিত সরকারের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস দেশটির ভূখণ্ডে ঘোষিত সংসদ নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিতের ঘোষণা দিয়েছেন। প্রতিবেশী ইহুদি রাষ্ট্র ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেম আল-কুদসের জনগণ ভোট দিতে পারবে না অজুহাতে তিনি সিদ্ধান্তটি গ্রহণ করেন।

এ দিকে নির্বাচন স্থগিত করার প্রতিবাদে শনিবার (১ মে) অবরুদ্ধ গাজা উপত্যকা এবং পশ্চিম তীরে বিক্ষোভ করেছে ফিলিস্তিনের জনগণ। পশ্চিম তীরের রামাল্লা শহরের আল-মানারা স্কয়ারে শতশত ফিলিস্তিনি বিক্ষোভকারী নির্বাচন বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ জানান। এ ছাড়া ফিলিস্তিনি পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচন বাতিলের ঘোষণাকে ‘ক্যু’ বলে আখ্যায়িত করেছে হামাস।

শুক্রবার (৩০ এপ্রিল) সিনিয়র ফিলিস্তিনি কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে মাহমুদ আব্বাস বলেন, গত ১৫ বছরের মধ্যে প্রথম অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হলো।

তিনি আরও বলেন, আল-কুদসের জনগণের অংশগ্রহণ নিশ্চিত না করা পর্যন্ত উদ্ভূত পরিস্থিতিতে নির্বাচনের তারিখ স্থগিত রাখা হলো। পর্যবেক্ষকরা ‘অনির্দিষ্টকালের জন্য স্থগিত’ হয়ে যাওয়াকে নির্বাচন বাতিল বলে গণ্য করছেন।

প্রায় তিন মাস আগে মাহমুদ আব্বাস ঘোষণা করেছিলেন, আগামী ২২ মে ফিলিস্তিনি পার্লামেন্ট এবং ৩১ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : কথা রাখলেন বাইডেন, আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার শুরু

২০০৬ সালে সর্বশেষ পার্লামেন্ট নির্বাচনে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বিজয়ী হয়েছিল এবং সংগঠনের নেতা ইসমাইল হানিয়া প্রধানমন্ত্রী হয়েছিলেন। কিন্তু এক বছর যেতে না যেতেই সে পার্লামেন্ট বাতিল করে দেন মাহমুদ আব্বাস। তারপর থেকে ফিলিস্তিনে আর কোনো নির্বাচন হয়নি।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড