• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদির বন্ধুত্বের ইচ্ছাকে স্বাগত জানাল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল ২০২১, ১৬:৪৫
সৌদির বন্ধুত্বের ইচ্ছাকে স্বাগত জানাল ইরান
সৌদি আরব ও ইরানের ম্যাপ (ছবি : প্রতীকী)

সম্প্রতি মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সম্পর্ক তৈরির যে ইচ্ছা পোষণ করেছেন তাকে স্বাগত জানিয়েছে তেহরান। বিষয়টি নিশ্চিত করে ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবযাদে বলেছেন, তেহরান ও রিয়াদ উভয়ই আঞ্চলিক গুরুত্বপূর্ণ শক্তি এবং তারা তাদের সম্পর্ক পুনর্নির্মাণ করতে পারে। খবর পার্সটুডের।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দিবাগত রাতে খাতিবযাদে বলেছিলেন, গঠনমূলক দৃষ্টিভঙ্গি এবং সংলাপ ভিত্তিক মনোভাবের মধ্য দিয়ে আঞ্চলিক এবং মুসলিম বিশ্বের গুরুত্বপূর্ণ দেশ দুটি তাদের মতভেদ দূর করতে পারে। সম্পর্ক ও সহযোগিতার নতুন অধ্যায়ে প্রবেশ করতে পারে। এই সম্পর্ক ও সহযোগিতার মধ্যদিয়ে আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়ন আনা সম্ভব। এ সময় তিনি ইরানের পক্ষ থেকে হরমুজ পিস ইনিশিয়েটিভের কথা উল্লেখ করেন।

খাতিবযাদে আশা করেন, পবিত্র রমজান মাসে আঞ্চলিক সমস্ত মুসলিম দেশের মধ্যে সহমর্মিতা ফিরে আসবে এবং যুদ্ধ-বিগ্রহ, উদ্বাস্তু হওয়া এবং নিরাপত্তাহীনতা থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলো মুক্তি পাবে।

সম্প্রতি সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান সম্প্রতি রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল-আরাবিয়াকে এক সাক্ষাৎকারে বলেন, ইরান হচ্ছে সৌদির প্রতিবেশী দেশ এবং তার সঙ্গে ভালো সম্পর্ক থাকা উচিত।

আরও পড়ুন : শ্বাস-প্রশ্বাসের লড়াইয়ে কতটা প্রস্তুত পাকিস্তান?

ইরানের সঙ্গে সৌদি আরবের খানিকটা দুর্বল কূটনৈতিক সম্পর্ক থাকলেও ২০১৬ সালে রিয়াদ সরকার তা ছিন্ন করে। সে সময় সৌদি আরবের শিয়া আলেম আয়াতুল্লাহ শেখ নিমর আল নিমরের ফাঁসি দেয় রিয়াদ। এ ঘটনার প্রতিবাদে বিক্ষুব্ধ লোকজন তেহরানে সৌদি দূতাবাসে আগুন ধরিয়ে দেন। মূলত এরপর থেকে দুই দেশের সম্পর্ক কার্যত বাদ হয়ে যায়।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড