• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ভারতীয় করোনার ধরন শনাক্ত ফ্রান্সে

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল ২০২১, ১৬:২২
এবার ভারতীয় করোনার ধরন শনাক্ত ফ্রান্সে
ল্যাবে করোনা ভাইরাসের আলামত পরীক্ষা করা হচ্ছে (ছবি : সিবিএস নিউজ)

ফ্রান্সের মূল ভূখণ্ডে মহামারি করোনা ভাইরাসের ভারতীয় ধরনে তিনজন আক্রান্ত হয়েছেন। এবারই প্রথম দেশটিতে ভারতীয় ধরনের সংক্রমণ শনাক্ত হলো। গত বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ফ্রান্সের আঞ্চলিক স্বাস্থ্য সংস্থার একজন মুখপাত্র গণমাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নওভেলে-অ্যাকুইটেইন ডিপার্টমেন্টের স্বাস্থ্য সংস্থার পরিচালক বেনোইট এলেনবুডে এরই মধ্যে বিষয়টি নিয়ে কথা বলেছেন।

তিনি দাবি করেন, ভারত থেকে ফেরা এক নারীর দেহে যে করোনার সংক্রমণ ঘটেছে ‘তা মহামারি এই ভাইরাসের ভারতীয় ধরন বলে আমরা চিহ্নিত করেছি।

প্রথম ভারতীয় ধরন ধরা পড়ে দক্ষিণ পশ্চিম ফ্রান্সের ওই নারীর। সম্প্রতি ভারতে এসেছিলেন তিনি। গত বুধবার এ তথ্য নিশ্চিত করে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়। আক্রান্ত বাকি দুজনও করোনার ভারতীয় ধরন নিয়ে ফ্রান্সে যান। তারা দক্ষিণ-পূর্ব ফ্রান্সের বাসিন্দা।

অবশ্য দুইদিন আগেই ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরোন দাবি করেছিলেন, দেশে করোনার ভারতীয় ধরনের কোনো সংক্রমণ শনাক্ত হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, অন্তত ১৭টি দেশে করোনা ভাইরাসের এই ভারতীয় ধরনের সংক্রমণ শনাক্ত হয়েছে।

আরও পড়ুন : ব্রাজিলে করোনায় মৃত্যু চার লাখ ছাড়িয়েছে

দ্বিতীয় দফায় করোনার প্রকোপে বিপর্যস্ত ভারত। ভারতে প্রথম শনাক্ত হওয়া ‘বি.১.৬১৭’ নামক করোনার নতুন এই ধরনের কারণেই দেশটিতে এমন প্রকোপ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। করোনার মূল ধরনটির চেয়ে এই ধরনের অতি সংক্রামক ও প্রাণঘাতী।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড