• শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাস গড়লেন কমলা-পেলোসি

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল ২০২১, ১৩:০৪
ইতিহাস গড়লেন কমলা-পেলোসি
মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও হাউস স্পিকার ন্যান্সি পেলোসি (ছবি : ফক্স নিউজ)

শপথ গ্রহণের শততম দিনে গত বুধবার (২৮ এপ্রিল) দিবাগত রাতে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর সেদিনই বাইডেনের সঙ্গে মঞ্চ ভাগাভাগি করে ইতিহাস গড়েছেন দুই নারী। তারা হলেন- ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আর হাউস স্পিকার ন্যান্সি পেলোসি।

মার্কিন বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে জানা যায়, ভাষণের শুরুতেই এই ঐতিহাসিক মুহূর্তের কথা উল্লেখ করেন বাইডেন। কংগ্রেস ভাষণের শুরুতে পোডিয়ামে উঠেই প্রেসিডেন্ট জো বাইডেন তার পেছনে দাঁড়ানো দুই নারীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ম্যাডাম স্পিকার ও ম্যাডাম ভাইস প্রেসিডেন্ট। আজ পর্যন্ত কোনো প্রেসিডেন্টই এই শব্দগুলো ব্যবহার করতে পারেনি- আর এটা আমি পেরেছি।

ক্যালিফোর্নিয়ার দুই ডেমোক্র্যাট কমলা হ্যারিস ও ন্যান্সি পেলোসি বুধবার রাতে বাইডেনের ভাষণের শুরুর আগেই কনুই মিলিয়ে পরস্পরকে শুভেচ্ছা জানান। করোনা মহামারির সময়ে হ্যান্ডশেকের বদলে কনুই মেলানো জনপ্রিয় হয়ে উঠেছে।

বাইডেনের ভাষণ শুরুর কয়েক ঘণ্টা আগে এক সাক্ষাৎকারে পেলোসি বলেন, এটা বেশ উত্তেজনাপূর্ণ। আর ইতিহাস গড়া চমৎকার বিষয়। এটা সময়ের ব্যাপার। প্রেসিডেন্টদের ভাষণের সময় আগেও কয়েকবার তাদের পেছনে থাকার অভিজ্ঞতা রয়েছে পেলোসির।

সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্পকেও তিনি ভাষণ দিতে মঞ্চে ডেকেছেন। তবে নারী ভাইস প্রেসিডেন্টের সঙ্গে মঞ্চ ভাগাভাগি তার এবারই প্রথম।

আরও পড়ুন : কথা রাখলেন বাইডেন, আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার শুরু

নারী অধিকার কর্মীরা বলছেন ন্যান্সি পেলোসি এবং কমলা হ্যারিসকে বাইডেনের পেছনে দাঁড়াতে দেখা একটি সুন্দর মুহূর্ত। কিন্তু ওভাল অফিসের দায়িত্বে একজন নারীকে দেখার সুযোগ এখনও অর্জন করতে হবে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড