• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসামে আবারও ক্ষমতায় ফেরার ইঙ্গিত বিজেপির

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ এপ্রিল ২০২১, ১১:২১
আসামে আবারও ক্ষমতায় ফেরার ইঙ্গিত বিজেপির
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ছবি : দ্য হিন্দু)

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে গত বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ভোটগ্রহণ শেষ হলে বুথফেরত জরিপের ফলাফল প্রকাশ শুরু হয়েছে। বিভিন্ন জরিপে টানা দ্বিতীয়বার রাজ্যটিতে বিজেপি ক্ষমতায় আসতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। তবে কংগ্রেসের সঙ্গে ভোটের হারে পার্থক্য খুব বেশি হবে না।

এবার ভোটে সিপিএম, অগপর সঙ্গে জোটবদ্ধভাবে আসামে বিজেপির বিরুদ্ধে ভোটের লড়াইয়ে ছিল কংগ্রেস। আসামে গত পাঁচ বছর ক্ষমতায় ছিল বিজেপি। ভোটের আগে বিভিন্ন সমীক্ষায় উঠে এসেছিল সিএএ তথা নাগরিকত্ব সংশোধনী আইনের প্রভাব পড়তে পারে আসামের ভোটে এবং তা যেতে পারে বিজেপির বিরুদ্ধে।

টুডেজ চানক্যর জরিপে বলা হয়েছে, আসামে বিজেপি ও কংগ্রেস দুই দলই কম বেশি ৪৩ শতাংশ ভোট পেতে পারে। অন্যান্য আঞ্চলিক দল ভোট পেতে পারে ১৪ শতাংশ। জরিপের ফল অনুসারে, বিজেপি পেতে পারে ৬১-৭৯টি আসন। কংগ্রেস পেতে পারে ৪৭-৬৫টি আসন এবং অন্যান্যরা পেতে পারে খুব বেশি হলে ৩টি আসন।

ইন্ডিয়া টুডে ও অ্যাক্সিস মাই ইন্ডিয়ার জরিপে আসামে আবারও ক্ষমতায় বিজেপির আসার ইঙ্গিত পাওয়া গেছে। ফল অনুসারে, বিজেপি পেতে পারে ৭৫-৮৫টি আসন, কংগ্রেস পেতে পারে ৪০-৫০টি আসন এবং অন্যান্যরা ১-৪টি আসন।

রিপাবলিক-সিএনএক্স জরিপে বিজেপি ৭৪-৮৪টি ও কংগ্রেস ৪০-৫০টি এবং অন্যান্যরা ১-৩টি আসন পেতে পারে পূর্বাভাসে উঠে এসেছে।

আরও পড়ুন : বুথফেরত জরিপে এগিয়ে মমতার দল

উল্লেখ্য, বুথ ফেরত জরিপের ফলাফল সব সময় সঠিক হয় এমন না। অতীতে বহুবার দেখা গিয়েছে তা প্রকৃত ফলাফলের সঙ্গে মেলেনি। সম্প্রতি বিহার নির্বাচনের বুথ ফেরত জরিপে নীতীশ কুমার সরকারের পতনের ইঙ্গিত থাকলেও তা প্রকৃত ফলের সঙ্গে মেলেনি। আবার বহুবার বুথ ফেরত জরিপ প্রকৃত ফলাফলের সঙ্গে মিলে যাওয়ার দৃষ্টান্তও রয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড