• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে গমের মজুদ শেষ, দুশ্চিন্তায় সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০২১, ১৫:৩১
পাকিস্তানে গমের মজুদ শেষ, দুশ্চিন্তায় সরকার
গম মজুদ করা হচ্ছে (ছবি : দ্য এক্সপ্রেস)

পাকিস্তানে আর মাত্র তিন সপ্তাহের জন্য গমের মজুদ রয়েছে। এ অবস্থায় দেশটির অর্থমন্ত্রী শওকত তারিন গত সোমবার ছয় মিলিয়ন মেট্রিক টন গমের মজুদ তৈরির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।

পাকিস্তানের জাতীয় মূল্য নিরীক্ষণ কমিটির (এনপিএমসি) বৈঠকে শওকত তারিনকে জানানো হয়, গত সপ্তাহে দেশে মোট গম মজুদ ছিল ছয় লাখ ৪৭ হাজার ৬৮৭ মেট্রিক টন। বর্তমানের চাহিদা অনুসারে এই গম আড়াই সপ্তাহ চলতে পারে।

এ বছরের এপ্রিলের শেষে গমের মজুদ তিন লাখ ৮৪ হাজার মেট্রিক টনে নেমে আসার সম্ভাবনা রয়েছে। তবে নতুন গম বাজারে চলে আসার ফলে সেই সঙ্কট আবারো কাটিয়ে ওঠার সম্ভাবনা রয়েছে।

পাঞ্জাবে গমের মজুদ রয়েছে চার লাখ মেট্রিক টনেরও কম, সিন্ধুতে ৫৭ হাজার মেট্রিক টন, খায়বার পাখতুনখাওয়ায় ৫৮ হাজার মেট্রিক টন।

পরিস্থিতি বিবেচনা করে পাকিস্তানের প্রতিটি এলাকায় স্থানীয় প্রশাসনকে দ্রুত পদক্ষেপের নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী। দ্রুত গম ও চিনি সংগ্রহ করার নির্দেশ দিয়েছেন তিনি।

তবে শুধু দেশের অভ্যন্তরীণ উৎপাদনে এই তাৎক্ষণিক চাহিদা পূরণ করা বেশ কঠিন। ফলে বৈদেশিক চুক্তিভিত্তিক ভাণ্ডার থেকেও গম কিনতে হবে পাকিস্তানকে।

আরও পড়ুন : মৃত্যুপথযাত্রী দাদার জন্য অক্সিজেন চাওয়ায় যুবকের নামে মামলা

পাকিস্তানের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বর্তমান পরিস্থিতি নিয়ে সোচ্চার হয়েছেন। তাদের দাবি, ইমরান খানের আমলে সব ধরনের খাদ্যদ্রব্যের দাম দ্বিগুণ হয়েছে। সরকারের ভুল খাদ্যনীতি ও কৃষির উন্নতিতে অনীহাকে এর জন্য দায়ী করেন তারা।

সূত্র : এএনআই, ইয়াহু নিউজ

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড