• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারে দুই বিমান ঘাঁটিতে বিদ্রোহীদের হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০২১, ১৪:১১
মিয়ানমারে দুই বিমান ঘাঁটিতে বিদ্রোহীদের হামলা
মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় বিধ্বস্ত সামরিক ঘাঁটি (ছবি : টিবিএস নিউজ)

মিয়ানমারের দুটি বিমান ঘাঁটিতে বিদ্রোহী হামলাকারীরা আক্রমণ চালিয়েছে। এর মধ্যে একটি ঘাঁটি থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে ও অপর ঘাঁটিতে রকেট নিক্ষেপ করা হয়েছে বলে গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) ভোর রাতে মধ্যাঞ্চলীয় শহর মাগওয়ের নিকটবর্তী বিমান ঘাঁটিতে প্রথম হামলার ঘটনাটি ঘটে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। এ সময় ঘাঁটিটিতে তিনটি বিস্ফোরণ ঘটে বলে জানায় তারা।

এর কিছুক্ষণ পর মাগওয়ের উত্তরপূর্বে দেশটির প্রধান বিমান ঘাঁটিগুলোর অন্যতম মেইকতিলায় পাঁচটি রকেট ছোড়া হয় বলে ঘটনার সময় কাছাকাছি থাকা সাংবাদিক থান উয়িন হ্লাইং এক পোস্টে জানিয়েছেন।

তিনি একটি ভিডিয়ো ক্লিপও পোস্ট করেছেন। এতে মাথার ওপর দিয়ে রকেট উড়ে যাওয়ার মতো আওয়াজ ও এরপর বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে ক্লিপটির সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

আরও পড়ুন : ইরানের সঙ্গে সুসম্পর্ক চায় সৌদি : যুবরাজ সালমান

এর আগে গেল ১ ফেব্রুয়ারির বিতর্কিত সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে তিন মাস ধরে চলা অস্থিরতার মধ্যে এসব হামলার খবর এলো। কোনো পক্ষ হামলার দায় স্বীকার করেনি এবং হতাহতের নিশ্চিত কোনো তথ্যও পাওয়া যায়নি।

এ বিষয়ে মন্তব্য জানার জন্য দেশটির সামরিক বাহিনীর এক মুখপাত্রকে ফোন করা হলেও তিনি জবাব দেননি বলে রয়টার্স জানিয়েছে।

সামরিক বাহিনী নোবেল শান্তি পুরস্কার জয়ী অং সান সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকেই গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা মিয়ানমারের ছোট-বড় শহরগুলো কাঁপিয়ে দিচ্ছে। তাদের দমনে সামরিক বাহিনী প্রাণঘাতী শক্তি ব্যবহার করছে। এতে এ পর্যন্ত ৭৫০ জনেরও বেশি লোক নিহত হয়েছেন বলে দেশটির মানবাধিকার আন্দোলনকারী একটি গোষ্ঠী জানিয়েছে।

আরও পড়ুন : মিয়ানমারে গোপনে সামরিক প্রশিক্ষণ নিচ্ছে তরুণরা

অভ্যুত্থানের পর থেকে দেশটির সীমান্ত অঞ্চলগুলোতে সামরিক বাহিনীর সঙ্গে সংখ্যালঘু জাতিগুলোর বিদ্রোহীদের লড়াই ফের উস্কে উঠেছে। দেশটির উত্তর ও পূর্বাঞ্চলে বিদ্রোহী অধ্যুষিত এলাকাগুলোতে অসংখ্য বিমান হামলা চালিয়েছে দেশটির সামরিক বাহিনী।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড