• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা মোকাবিলায় ভারতকে চিকিৎসা সরঞ্জাম দিল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০২১, ১৩:২৮
ভারতকে দুই প্লেন করোনা চিকিৎসা সরঞ্জাম দিল রাশিয়া
ভারতের বিমানবন্দরে রাশিয়ার চিকিৎসা সরঞ্জামবাহী বিমান (ছবি : রয়টার্স)

মস্কো থেকে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে ভারতের দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছে দুটি বিমান। এই দুই বিমানে অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটরসহ বেশকিছু করোনা চিকিৎসা সরঞ্জাম ভারতকে দিয়েছে রাশিয়া।

এর আগে বুধবার (২৮ এপ্রিল) ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছিলেন নরেন্দ্র মোদী।

ভারতীয় মিডিয়াগুলো জানায়, বৃহস্পতিবার ভারতে পৌঁছানো বিমান দুটিতে রয়েছে ২০টি অক্সিজেন কনসেনট্রেটর, ৭৫টি ভেন্টিলেটর, ১৫০টি বেডসাইড মনিটর ও ওষুধ।

বুধবার কথা হয় মোদী-পুতিনের। সেই ফোনালাপ প্রসঙ্গে নিজের টুইটারে মোদী লেখেন, করোনা মহামারির আবহে পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে আমরা আলোচনা করেছি। এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া আমাদের সাহায্য করেছে। তার জন্য প্রেসিডেন্ট পুতিনকে আমি ধন্যবাদ জানিয়েছি।

২০২০ সালে বিশ্বে করোনা টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় রাশিয়ার স্পুটনিক-ভি। এই ভ্যাকসিন বিশ্বে বাজারজাত করছে ‘রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড’। ইতিমধ্যে পাঁচটি শীর্ষ ভারতীয় টিকা প্রস্তুতকারী সংগঠনের সঙ্গে চুক্তি করেছে রুশ সংস্থাটি। চুক্তি মতে প্রতিবছর তৈরি হবে ৮৫ কোটি ডোজ টিকা।

এ দিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু ও শনাক্তের অতীতের সব রেকর্ড ভেঙেছে। একদিনে নতুন করে মারা গেছেন তিন হাজার ৬৪৫ জন। আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭৯ হাজারের বেশি মানুষ।

আরও পড়ুন : করোনায় মৃত্যু-আক্রান্ত ফের বাড়ল মালয়েশিয়ায়

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে দেশটির কেন্দ্রীয় সরকার প্রচারিত স্বাস্থ্য বুলেটিনের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। এর ফলে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই লাখ চার হাজার ৭৩২ জনে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড