• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের সঙ্গে সুসম্পর্ক চায় সৌদি : যুবরাজ সালমান

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০২১, ১২:৪১
ইরানের সঙ্গে সুসম্পর্ক চায় সৌদি : যুবরাজ সালমান
সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ছবি : সৌদি গেজেট)

চিরশত্রু হিসেবে পরিচিত ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সম্পর্ক নিয়ে সুর নরম করেছে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তেহরানের সঙ্গে তিনি ভালো সম্পর্ক চান বলে এরই মধ্যে মন্তব্য করেছেন এই ক্রাউন প্রিন্স। এর আগে মধ্যপ্রাচ্যের প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ সম্পর্কন্নোয়নের জন্য বাগদাদে গোপন বৈঠক করেছিল।

আঞ্চলিক আধিপত্য নিয়ে সৌদি আরব ও ইরান মারাত্মক দ্বন্দ্বে লিপ্ত। ২০১৬ সালে ইরানের কয়েকজন ধর্মীয় শিয়া নেতাদের ফাঁসি কার্যকর করে সৌদি আরব। এ নিয়ে ইরানে ব্যাপক বিক্ষোভ হয়। ওই বিক্ষোভ থেকে সৌদি দূতাবাসে হামলা করা হয়। এরপর দুই দেশের মধ্যে সম্পর্কোচ্ছেদ হয়।

মঙ্গলবার (২৭ এপ্রিল) মিডল ইস্ট ব্রডকাস্টিং সেন্টারে এক সাক্ষাতকারে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ইরানের সঙ্গে সুসম্পর্ক চান উল্লেখ করেছেন। তিনি বলেছিলেন, ইরান আমাদের প্রতিবেশী দেশ। আমরা ইরানের সঙ্গে ভালো এবং বিশেষ সম্পর্ক প্রত্যাশা করি।

ক্রাউন প্রিন্স আরও বলেন, সৌদি আরব চায় না, ইরানের পরিস্থিতি খারাপ হোক। আমরা চাই ইরান সমৃদ্ধি লাভ করুক, এর মাধ্যমে মধ্যপ্রাচ্য এবং বিশ্ব সমৃদ্ধির দিকে অগ্রসর হোক।

সৌদি আরবের এই ডিফ্যাক্টো নেতা বলেন, রিয়াদ তেহরানের নেতিবাচক ব্যবহারের সমাধানের জন্য আঞ্চলিক এবং বৈদেশিক অংশীদারদের সঙ্গে কাজ করেছে। ইরানের নেতিবাচক ব্যবহার বলতে তিনি পরমাণু কর্মসূচি বৃদ্ধি করা এবং মধ্য প্রাচ্যের প্রক্সি যুদ্ধে সমর্থন দেয়াকে ইঙ্গিত দেন। মিডল ইস্ট ব্রডকাস্টিং সেন্টারে ৯০ মিনিট দীর্ঘ ওই সাক্ষাতকারে সৌদি প্রিন্স সকল সমস্যা মোকাবেলা করে ইরানের সঙ্গে ইতিবাচক এবং সুসম্পর্ক গড়তে পারবেন বলে প্রত্যাশা করেন।

আরও পড়ুন : মিয়ানমারে গোপনে সামরিক প্রশিক্ষণ নিচ্ছে তরুণরা

এর আগে আন্তর্জাতিক মিডিয়ার খবরে বলা হয়, কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার চার বছর পর গোপনে বৈঠক করেছে সৌদি আরব ও ইরান। দুই বৈরি দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্পর্ক মেরামতের লক্ষ্যে এই ইরাকের রাজধানী বাগদাদে ওই বৈঠকে মিলিত হন।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমসের খবরে বলা হয়, গত ৯ এপ্রিল ইরাকের রাজধানী বাগদাদে দুই দেশের কর্মকর্তাদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সৌদি আরবে ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থি হুথি বিদ্রোহীদের হামলার বিষয়েও আলোচনা হয়।

একজন কর্মকর্তা জানিয়েছেন, আলোচনাটি বেশ ইতিবাচক ছিল। তবে আরব নিউজ সৌদি আরবের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে ইরানের সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে খবর প্রকাশ করেছে।

আরও পড়ুন : ফাঁস হওয়া টেপ নিয়ে বিপাকে ইরানি পররাষ্ট্রমন্ত্রী

তার আগে ২০১৯ সালে ইরানের সঙ্গে সৌদি আরব আলোচনার জন্য মধ্যস্থতাকারী খুঁজছে বলে খবর বেরিয়েছিল। এ বিষয়ে মিডল ইস্ট আই জানায়, ইরাকের তৎকালীন প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদিকে সৌদি আরব ইরানের সঙ্গে বৈঠক আয়োজনের সবুজ সংকেত দিয়েছিলেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড