• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষমতা গ্রহণের ১০০ দিন পর কংগ্রেসে বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০২১, ১০:২৯
ক্ষমতা গ্রহণের ১০০ দিন পর কংগ্রেসে বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : রয়টার্স)

ক্ষমতা লাভের ১০০ দিন পর মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে প্রথমবারের মতো ভাষণ দিলেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন বক্তব্যের শুরুতেই দৃপ্তকণ্ঠে তিনি ঘোষণা দিয়েছেন, যুক্তরাষ্ট্র আবারও এগিয়ে যাচ্ছে।

বুধবার (২৮ এপ্রিল) স্থানীয় সময় রাতে মার্কিন প্রতিনিধি পরিষদের একটি কক্ষে রাখা বক্তব্যে বাইডেন বলেন, ১০০ দিন পর আমি জাতিকে বলতে পারি: যুক্তরাষ্ট্র আবারও এগোচ্ছে, বিপদকে সম্ভাবনায় পরিণত করছে, সংকটকে করছে সুযোগে। যুক্তরাষ্ট্র এখন উড়তে প্রস্তুত।

এ সময় জো বাইডেন জানান, তার প্রশাসনের প্রথম ১০০ দিনেই ১৩ লাখ নতুন চাকরি তৈরি হয়েছে, যা আগের যে কোনো প্রেসিডেন্টের তুলনায় রেকর্ড। করোনা মহামারির ধাক্কা সামলে চলতি বছর যুক্তরাষ্ট্রের অর্থনীতি ছয় শতাংশ বাড়বে বলেও জানান এ ডেমোক্র্যাট নেতা।

কংগ্রেসের ভাষণে মার্কিন প্রেসিডেন্ট তার ১ দশমিক ৮ ট্রিলিয়ন ডলারের পরিকল্পনার পক্ষে বেশকিছু যুক্তি তুলে তুলে ধরেন। তার দাবি, চীনের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে এটি বাস্তবায়ন আবশ্যক।

বাইডেন বলেছিলেন, আজ আমি কথা বলতে এসেছি সংকটের বিষয়ে- সুযোগের বিষয়ে। আমাদের দেশ পুনর্নির্মাণ ও গণতন্ত্র পুনরুজ্জীবিত করার বিষয়ে। যুক্তরাষ্ট্রের জন্য ভবিষ্যৎ জেতার বিষয়ে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে মাস্ক ছাড়াই ঘুরতে পারবেন টিকা গ্রহীতারা

চীনসহ অন্য দেশগুলো দ্রুত এগিয়ে যাচ্ছে উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট জানান, তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বহুবার কথা বলেছেন।

বাইডেন বলেন, বিশ্বের সবচেয়ে তাৎপর্যপূর্ণ, সবচেয়ে উদ্ধত রাষ্ট্র হয়ে উঠতে মারাত্মক আগ্রহী তিনি (জিনপিং)। তিনি এবং অন্যরা ভাবেন, ২১ শতকে গণতন্ত্র স্বৈরশাসনের সঙ্গে পাল্লা দিতে পারবে না। এটি ঐকমত্যে পৌঁছাতে অনেক বেশি সময় নেয়।

এসব কথার মাধ্যমে বাইডেন মূলত তার পরিকল্পনা অনুমোদনে ডেমোক্র্যাট ও রিপাবলিকান নেতাদের মধ্যে ঐকমত্য প্রতিষ্ঠার জোর প্রচেষ্টা চালিয়েছেন। একই উদ্দেশ্যে আগামী ১২ মে হোয়াইট হাউসে দুই দলের শীর্ষ আইনপ্রণেতাদের সঙ্গে দেখা করার কথা রয়েছে তারা।

আরও পড়ুন : রাশিয়ার টিকা ‘স্পুটনিক ফাইভ’ নিয়ে যা জানা যাচ্ছে

হোয়াইট হাউসের তথ্য মতে, যুক্তরাষ্ট্রের শিক্ষা ও শিশুযত্ন খাতে আগামী ১০ বছরে এক ট্রিলিয়ন ডলার ব্যয় এবং মধ্যম ও নিম্নআয়ের পরিবারগুলোর জন্য ৮০০ বিলিয়ন ডলার শুল্কছাড়ের পরিকল্পনা করেছেন বাইডেন। এর মধ্যে সার্বজনীন প্রাক বিদ্যালয়ের জন্য ২০০ বিলিয়ন ডলার এবং কমিউনিটি কলেজের জন্য ১০৯ বিলিয়ন ডলারও অন্তর্ভুক্ত রয়েছে, যা নির্ধারিত কোনো আয়-সীমা ছাড়াই দুই বছরে ব্যয় করা হবে।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড