• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশচারী মাইকেল কলিন্স আর নেই

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০২১, ০৯:৫১
মহাকাশচারী মাইকেল কলিন্স আর নেই
সদ্য প্রয়াত মহাকাশচারী মাইকেল কলিন্স (ছবি : এনবিসি নিউজ)

১৯৬৯ সালে চাঁদে সফল অভিযানের অন্যতম মহাকাশচারী মাইকেল কলিন্স মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। খবর বিবিসি নিউজের।

তিনি প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান অ্যাপোলো ১১-এ অংশ নিয়েছিলেন। চাঁদে অবতরণ করা ওই অভিযানে নীল আর্মস্ট্রং ও বাজ অলড্রিনের সঙ্গী ছিলেন তিনি। কলিন্স ছিলেন চন্দ্রাভিযানের কমান্ড মডিউল পাইলট।

বুধবার (২৮ এপ্রিল) তার পরিবার থেকে টুইট করে জানানো হয়, দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করার পর তার মৃত্যু হয়েছে। তিনি শান্তিপূর্ণভাবে মৃত্যুবরণ করেছেন। তার মৃত্যুর সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন। তিনি জীবনের সব প্রতিকূলতা একাগ্রতা ও আন্তরিকতার সঙ্গে মোকাবিলা করেছেন, শেষ সময়েও তা অটুট ছিল।

নাসার প্রশাসক স্টিভ জুরিক বিবৃতির মাধ্যমে বলেন, নাসা গভীর শোকের সঙ্গে একজন মহান পাইলট ও নভোচারীর বিদায়ে শোক প্রকাশ করছে। তিনি এমন এক বন্ধু ছিলেন যিনি সবসময় মানুষের অগ্রযাত্রায় উৎসাহ দিতেন।

আরও পড়ুন : যেসব সাধারণ কাজ কখনো মার্কিন প্রেসিডেন্টরা করেন না

মাইকেল কলিন্স ১৯৩০ সালে ইতালিতে জন্মগ্রহণ করেন। তার বাবা যুক্তরাষ্ট্র সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। কলিন্স যুক্তরাষ্ট্রের মিলিটারি একাডেমি থেকে গ্র্যাজুয়েট হন। এরপর বিমানবাহিনীতে যোগ দেন। ১৯৬৩ সালে নাসা তাকে পাইলট হিসেবে নিয়োগ দেয়।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড