• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা টিকার দাম কমাল সেরাম

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০২১, ০৯:৩৪
করোনা টিকার দাম কমাল সেরাম
সিরাম ইনস্টিটিউটের তৈরি করা করোনা ভাইরাসের ভ্যাকসিন (ছবি : দ্য হিন্দু)

ভারতের কেন্দ্রীয় সরকারের নির্দেশে করোনারোধী টিকা কোভিশিল্ডের দাম কমিয়েছে দেশটির সেরাম ইনস্টিটিউট। ভারতীয় রাজ্যগুলো এখন আগের তুলনায় ১০০ রুপি কমে এই টিকা কিনতে পারবে। তবে ভারতের বেসরকারি হাসপাতাল ও বিদেশে রপ্তানির ক্ষেত্রে দাম কমানো হবে কি না তা জানানো হয়নি।

বুধবার (২৮ এপ্রিল) বিকালে সেরামের প্রধান নির্বাহী (সিইও) আদর পুনেওয়ালা টুইট বার্তায় বলেন, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার পক্ষ থেকে জনহিতকর কারণে আমি ডোজপ্রতি (কোভিশিল্ডের দাম) ৪০০ রুপি থেকে কমিয়ে ৩০০ রুপি করছি, যা এখন থেকেই কার্যকর হবে।

তার মতে, টিকার দাম কমানোর কারণে ভবিষ্যতে রাজ্যগুলোর কয়েক হাজার কোটি রুপি বেঁচে যাবে। এটি টিকাদানের পথ আরও প্রশস্ত করবে এবং অসংখ্য জীবন বাঁচাবে।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার অনুমতি সাপেক্ষে তাদের আবিষ্কৃত করোনা টিকা উৎপাদন করছে বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তত কারক সংস্থা সিরাম ইনস্টিটিউট। তারা এর নাম দিয়েছে কোভিশিল্ড।

আরও পড়ুন : রাশিয়ার টিকা ‘স্পুটনিক ফাইভ’ নিয়ে যা জানা যাচ্ছে

প্রাথমিকভাবে ভারতীয় রাজ্যগুলোর জন্য প্রতি ডোজ কোভিশিল্ডের দাম ৪০০ রুপি নির্ধারণ করেছিল সেরাম। বেসরকারি হাসপাতালের জন্য এর দাম ৬০০ রুপি। আর কেন্দ্রীয় সরকার মাত্র ১৫০ রুপিতেই টিকা পাবে বলে জানানো হয়।

কিন্তু বিভিন্ন পর্যায়ে দামের এমন পার্থক্য নিয়ে ক্রমেই বিতর্ক বাড়তে থাকে দেশটিতে। বিশেষ করে কেন্দ্রের তুলনায় রাজ্যকে দ্বিগুণেরও বেশি দামে কেন টিকা কিনতে হবে, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। অবিজেপি শাসিত রাজ্যগুলো এ নিয়ে সরব হয়।

সেরামের পক্ষ দাবি করা হয়, তৃতীয় দফায় কেন্দ্রীয় সরকারকেও ডোজপ্রতি ৪০০ রুপিতে টিকা কিনতে হবে। তবে তাতে বিতর্ক থামেনি।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে মাস্ক ছাড়াই ঘুরতে পারবেন টিকা গ্রহীতারা

এর মধ্যে বার্তা সংস্থা পিটিআই জানায়, সেরামকে করোনা টিকার দাম কমানোর নির্দেশ দিয়েছে মোদী সরকার। এর পরপরই সেই পথে হাঁটার কথা জানান সংস্থাটির সিইও।

সূত্র : হিন্দুস্তান টাইমস

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড