• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরীক্ষামূলক কনসার্ট থেকে ছড়ায়নি করোনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ এপ্রিল ২০২১, ১৬:১৫
পরীক্ষামূলক কনসার্ট থেকে ছড়ায়নি করোনা
পরীক্ষামূলক কনসার্ট আয়োজন করা হয়েছে (ছবি : রয়টার্স)

মহামারি করোনা ভাইরাসের হিউম্যান ট্রান্সমিশনের হার কেমন তা জানার জন্য বার্সেলোনায় একটি রক কনসার্টের আয়োজন করা হয়েছিল। কনসার্টের ১৪ দিন পর জানা গেছে, হাজির থাকা ব্যক্তিদের মধ্যে মাত্র ছয়জন করোনা পজিটিভ হয়েছেন। যার মধ্যে চারজন আবার অন্যত্র থেকে সংক্রমিত হয়েছেন।

এই কনসার্টে ৫০০০ দর্শক হাজির ছিলেন। প্রত্যেককেই কোভিড-১৯ নেগেটিভ রিপোর্ট দেখিয়ে কনসার্টে আসতে হয়েছিল। প্রত্যেকের মুখে মাস্ক থাকলেও সামাজিক দূরত্ব বিধির কোনো বালাই ছিল না। যদিও এর সবটাই ছিল গবেষণার অন্তর্গত। খবর বিবিসি নিউজের।

স্প্যানিশ কর্তৃপক্ষের এই পরীক্ষামূলক উদ্যোগে সঙ্গে ছিল ‘ব্যান্ড অফ লেসবিয়ান’। কনসার্টের পর গবেষণায় জানা গেছে, ট্রান্সমিশনের কোনো প্রমাণ মেলেনি।

সংক্রামক রোগ বিশেষজ্ঞ জোসেপ মারিয়া লিলিব্রে জানিয়েছেন, কনসার্টে যে বয়সীরা সংক্রমিত হয়েছেন, সেই হারটা বার্সেলোনায় করোনা আক্রান্তের বয়সের হার থেকে কম।

এই উদ্যোগের সঙ্গে যুক্ত থাকতে পেরে ‘ব্যান্ড অফ লেসবিয়ান’ কৃতজ্ঞ। তারা বলছেন, আয়োজক ও গবেষকদের ধন্যবাদ। আশা করব এবার থেকে ভয়াবহ এটা ঘটনা করোনা মহামারি শুরু হওয়ার পর ইউরোপে এত বড় কনসার্ট আর হয়নি। মার্চে অবশ্য ঠিক এরকম একটি পরীক্ষামূলক পদক্ষেপ নেওয়া হয়েছিল নেদারল্যান্ডসের তরফে। তবে সেই কনসার্টে ১৫০০ লোক হাজির ছিলেন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে মাস্ক ছাড়াই ঘুরতে পারবেন টিকা গ্রহীতারা

মহামারি শুরু হওয়ার পর ইউরোপে এত বড় কনসার্ট আর হয়নি। মার্চে অবশ্য ঠিক এরকম একটি পরীক্ষামূলক পদক্ষেপ নেওয়া হয়েছিল নেদারল্যান্ডসের তরফে। তবে সেই কনসার্টে ১৫০০ লোক হাজির ছিলেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড