• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে মাস্ক ছাড়াই ঘুরতে পারবেন টিকা গ্রহীতারা 

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ এপ্রিল ২০২১, ১১:৫৪
যুক্তরাষ্ট্রে মাস্ক ছাড়াই ঘুরতে পারবেন টিকা গ্রহীতারা 
সড়কে মাস্ক ছাড়া অবস্থান করছেন মার্কিন জনগণ (ছবি : বিবিসি নিউজ)

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস প্রতিরোধে দুটি ডোজ টিকা নেওয়া ব্যক্তিরা এখন থেকে মাস্ক ছাড়াই বাইরে বের হতে পারবেন। মঙ্গলবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় দিবাগত রাতে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই নির্দেশনা জারি করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, সিডিসির জারি করা নতুন এই নির্দেশনায় টিকার উভয় ডোজ গ্রহণ করা ব্যক্তিদের মাস্ক ছাড়াই বাইরে বের হওয়ার অনুমতি দেওয়া হলেও অনেক বেশি মানুষের ভিড় হয় এমন সব স্থানে এই নির্দেশ কার্যকর হবে না। বাইরে একা থাকলে বা টিকা নেওয়া ব্যক্তিদের ছোট জমায়েতে এই নির্দেশ পালন করা যাবে। অন্য দিকে টিকা নেননি এমন ব্যক্তিরা কয়েকটি ক্ষেত্রে মাস্ক না পরেই বাইরে বের হতে পারবেন।

সিডিসির নতুন এই নির্দেশনা অনুযায়ী, ফাইজার বা মর্ডানার ২টি ডোজ অথবা জনসন অ্যান্ড জনসনের ১টি ডোজও না নেওয়া ব্যক্তিদের রেস্তোরাঁ বা ভিড় হয় এমন কোনো স্থানে এখনও মাস্ক পরা বাধ্যতামূলক। তবে কনসার্ট বা খেলাধুলোর প্রতিযোগিতার মতো আসরে টিকা গ্রহীতা বা অগ্রহীতা সকলকেই মাস্ক পরতে হবে। মূলত করোনা মহামারির কবল থেকে মার্কিন নাগরিকদের জীবনযাপন ফের স্বাভাবিক করতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত ৫ লাখ ৮৭ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার রাতে নতুন এই নির্দেশনা জারি করল সিডিসি।

আরও পড়ুন : করোনা পরিস্থিতির মধ্যেই বিশ্বে সামরিক ব্যয়ে তৃতীয় ভারত

এ দিকে সিডিসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা। বার্মিংহামের অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ মাইক স্যাগ বলেছেন, এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। আমরা ফের আগের মতো স্বাভাবিক ভাবে কাজকর্ম করতে পারবো। পরিস্থিতি এখনো পুরোপুরি স্বাভাবিক না হলেও সেদিকে এগিয়ে যাওয়ার প্রচেষ্টা শুরু হয়েছে।

সিডিসির নতুন এই নির্দেশনার পেছনে আরও একটি কারণ রয়েছে বলে মনে করছেন অনেকে। সেটা হলো- যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্কদের মধ্যে অর্ধেক মানুষেরই করোনার অন্তত একটি ডোজ নেওয়া সম্পন্ন হয়েছে। পাশাপাশি, দেশটির এক-তৃতীয়াংশের বেশি মানুষই টিকার উভয় ডোজ ইতোমধ্যেই গ্রহণ করেছেন। এই পরিস্থিতিতে সিডিসির এই নির্দেশনার ফলে আরও অনেক মানুষ টিকা নিতে উৎসাহ বোধ করবেন বলে ধারণা করা হচ্ছে।

অপর দিকে সিডিসির এই নতুন নির্দেশনাকে ‘অসাধারণ অগ্রগতি’ বলে উল্লেখ করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছিলেন, ভাইরাস সংক্রমণের ব্যাপারে যে তথ্য পাওয়া গেছে তাতে আমাদের বিশেষজ্ঞরা সন্তুষ্ট। অন্যের থেকে ভাইরাসে সংক্রমিত হওয়া বা অন্যের মধ্যে ভাইরাস ছড়িয়ে দেওয়ার হার এখন খুব, খুব কম। মোট কথা এটা পরিষ্কার যে, টিকা নিলে আপনি (আগের মতো) অনেক কাজই করতে পারবেন।

আরও পড়ুন : মহামারির মধ্যেও বাড়ল বিশ্বের সামরিক ব্যয়

এছাড়া টিকা নেওয়াকে ‘দেশপ্রেম মূলক’ কাজ বলেও উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সূত্র : বিবিসি নিউজ

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড