• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের ১৭ দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ এপ্রিল ২০২১, ১০:৪৫
বিশ্বের ১৭ দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত
ভারতীয় নারীকে মাস্ক পরানো হচ্ছে (ছবি : দ্য এক্সপ্রেস)

মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে আরও ধ্বংসাত্মক হয়ে উঠেছে ভারতের নতুন ধরন। দ্রুত সংক্রমিত ও আরও মারাত্মক এই ধরন এখন পর্যন্ত বিশ্বের অন্তত ১৭ দেশে করোনার ভারতীয় ধরন মিলেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ভারতীয় মিডিয়া এনডিটিভির খবরে বলা হয়, প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন প্রজাতি বি.ওয়ান.৬১৭ প্রথম সন্ধান পাওয়া যায় ভারতে। এই ধরন মিলেছে বলে জিআইএসএআইডি এর ডাটাবেসে জানিয়েছে অন্তত ১৭টি দেশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মহামারির সাপ্তাহিক আপডেটে কোভিড-১৯ এর ভারতীয় স্ট্রেনের বেশিরভাগ সিকোয়েন্সই ভারতের পাশাপাশি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং সিঙ্গাপুর থেকে আপলোড করা হয়েছে।

ধরন বদলে আরও মারাত্মক হয়ে উঠেছে করোনা। অধিক সংক্রামক, মারাত্মক এবং ভ্যাকসিনের প্রভাবকেও হার না মানা এই প্রজাতির ভারতে ইতোমধ্যে ধ্বংসাত্মক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। দেশটিতে করোনায় প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে। গত একদিনে সেখানে তিন লাখ ৬২ হাজারের বেশি মানুষ আক্রান্ত ও তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন : করোনায় প্রাণ হারানো নারীর সৎকারে এবার মুসলিম যুবকরা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ক্রমশ চরিত্র পাল্টানো এই ভাইরাসের ওপর গবেষণা চালিয়ে যেতেই হবে। ভারতে সবচেয়ে বেশি হারে সংক্রমণ ছড়াচ্ছে এই প্রজাতির মাধ্যমেই। বাকি প্রজাতিগুলোও চরিত্র পাল্টাবে তা বলাই বাহুল্য। সব মিলিয়ে সচেতন না হলে সামনে ঘোরতর বিপদ অপেক্ষা করছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড