• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অগ্রগতি না হলে আলোচনা বন্ধ করবে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ এপ্রিল ২০২১, ১৩:০৯
অগ্রগতি না হলে আলোচনা বন্ধ করবে ইরান
ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে বৈঠক করছে ইরান (ছবি : প্রতীকী)

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত পরমাণু আলোচনার আরও একটি বৈঠক সম্পন্ন হয়েছে। ধারণা করা হচ্ছে- এখন দুপক্ষের টেকনিক্যাল ও লিগ্যাল টিমের মধ্যে আলোচনা হবে।

ইরানের প্রধান আলোচক ও অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, তেহরান দীর্ঘ কোনো আলোচনা চায় না এবং শিগগিরি যদি কোনো অগ্রগতি না হয় তাহলে আলোচনা বন্ধ করে দেবে। খবর পার্সটুডের

আলোচনা এগিয়ে নিতে পক্ষ দুটি ওয়ার্কিং গ্রুপকে দায়িত্ব দেবে যারা এ বিষয়ে টেকনিক্যাল আলোচনা করবে এবং মার্কিন সরকারের পক্ষ থেকে আরোপ করা যেসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে তার তালিকা তৈরি করবে।

ভিয়েনা আলোচনায় অংশ নেওয়া পক্ষগুলো নিষেধাজ্ঞা প্রত্যাহারের তালিকা তৈরির বিষয়ে একমত হয়েছে। আলোচকরা বলেছেন, এ ধরনের তালিকা ছাড়া আলোচনা সামনে এগোবে না।

আরও পড়ুন : রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রের

ইরানের প্রধান আলোচক আব্বাস আরাকচি এবারের বৈঠককে গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জিং বলে উল্লেখ করেন। ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় নাশকতামূলক হামলার পর ভিয়েনায় এই আলোচনা অনুষ্ঠিত হলো। হামলার পর ইরান ২০ মাত্রা থেকে ৬০ মাত্রায় ইউনিরেনিয়াম সমৃদ্ধকরণের ঘোষণা দিয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড