• শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদির তেল স্থাপনায় হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ এপ্রিল ২০২১, ১৬:০১
সৌদির তেল স্থাপনায় হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা
ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ছবি : খালিজ টাইমস)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় জাজান শহরে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হুথিদের দাবি অনুযায়ী জাজানের লক্ষ্যবস্তুতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর সেখানে রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি আরামকোর একটি স্থাপনায় আগুন ধরে যায়। হুথি সেনাবাহিনীর এক মুখপাত্র আগুন লাগার দাবি করলেও সৌদি সরকারের পক্ষ থেকে তা নিশ্চিত হওয়া যায়নি। এমনকি ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্যাট্রিয়ট স্থাপনায় আঘাত হানার বিষয়ে হুথিদের দাবি সম্পর্কেও নিশ্চিত হওয়া যায়নি।

হুথিদের বিরুদ্ধে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন জোট জানিয়েছে, গতরাতে তারা জাজানে হুথিদের চারটি ড্রোন ও পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

সেগুলোর ধ্বংসাবশেষ ভোরে জাজান বিশ্ববিদ্যালয়ের মাঠে এসে পড়লে সেখানে আগুন লাগার ঘটনা ঘটে। তবে তা নিয়ন্ত্রণে আনা হয়েছে।

অন্য দিকে বুধবার (১৪ এপ্রিল) সৌদি জঙ্গিবিমান ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সাদা প্রদেশের মোনাবেহ এলাকায় বোমা হামলা চালায়। এতে অন্তত দুই শিশু নিহত এবং চারজন আহত হয়েছেন। মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ‘আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডাটা প্রজেক্ট’ বলছে, ২০১৫ সালের মার্চ মাস থেকে শুরু হওয়া সৌদি আরবের আগ্রাসনে এ পর্যন্ত ইয়েমেনের এক লাখ মানুষ নিহত হয়েছে।

সৌদি লিকস নামে একটি নিউজ ওয়েবসাইট গতকাল এক প্রতিবেদনে জানিয়েছে, ভুয়া অজুহাত তুলে সৌদি সরকার ইয়েমেনের শত শত নাগরিককে দেশে ফিরতে দিচ্ছে না। এর মধ্যে বহু নারী ও শিশু রয়েছে।

সংস্থাটি মঙ্গলবার (১৩ এপ্রিল) বিবৃতির মাধ্যমে বলেছে, তারা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, যেসব ইয়েমেনি নাগরিক সৌদি আরব থেকে ফোর হুইল ড্রাইভ গাড়ি নিয়ে সীমান্ত পেরিয়ে ইয়েমেনে যেতে চাইছেন তাদেরকে যাওয়ার অনুমতি দেয়া হচ্ছে না।

আরও পড়ুন : আমিরাতকে ৩০০ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

বলা হচ্ছে- এসব গাড়ি তারা হুথি যোদ্ধাদের কাছে বিক্রি করে দেবে। ইয়েমেনের পলাতক প্রেসিডেন্ট আবদু রাব্বু মানসুর হাদি ফোর হুইল ড্রাইভ গাড়ি নিয়ে কোনো ইয়েমেনি নাগরিককে দেশে ফেরার অনুমতি না দিতে সৌদি সরকারকে সুপারিশ করেছে। তার পরামর্শ মতো সৌদি সরকার পদক্ষেপটি নিয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড