• শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার এক ডোজের টিকা বানাবে পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ এপ্রিল ২০২১, ১৬:২৮
করোনার এক ডোজের টিকা বানাবে পাকিস্তান
চীনের তৈরি করোনার ভ্যাকসিন (ছবি : রয়টার্স)

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গত কয়েক মাস ধরে বেশ চাপের মধ্যে রয়েছে এশিয়ার মুসলিম অধ্যুষিত রাষ্ট্র পাকিস্তান। বৈশ্বিক এ মহামারি সমাপ্তির ‘প্রধান অস্ত্র’ মনে করা করোনা ভ্যাকসিন খুব বেশি পায়নি দেশটি।

এর মধ্যেই সেখানে আবারও বাড়তে শুরু করেছে ভাইরাসটির সংক্রমণ। সংকটময় পরিস্থিতি মোকাবিলায় এবার নিজেরাই এক ডোজের ভ্যাকসিন বানানো ঘোষণা দিয়েছে পাক সরকার।

গত মঙ্গলবার (১৩ এপ্রিল) দেশটির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের (এনআইএইচ) নির্বাহী পরিচালক মেজর জেনারেল আমির ইকরাম জানিয়েছিলেন, চীনের সহযোগিতায় শিগগিরই তারা করোনারোধী ভ্যাকসিন বানানোর কাজ শুরু করতে চলেছেন।

প্রথমে পাকিস্তানের জাতীয় স্বাস্থ্য বিষয়ক সংসদীয় কমিটির কাছে এই তথ্য জানান এনআইএইচ পরিচালক। পরে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন তিনি।

আমির ইকরাম বলেছেন, চীনের ক্যানসিনোবায়ো ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেওয়া প্রথম সারির দেশগুলোর মধ্যে ছিল পাকিস্তান। এখন চীনের কাছে ভ্যাকসিনটির প্রযুক্তি পাঠানোর অনুরোধ জানিয়েছে পাকিস্তানি কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, চলতি মাসেই ভ্যাকসিনের কাঁচামাল পাকিস্তানে পৌঁছাবে। আশা করছি, আমরা এপ্রিলের শেষে ভ্যাকসিন প্রস্তুতকরণে কিছু ব্যবস্থা নিতে পারব। এর জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম ও রাসায়নিক সংগ্রহ করেছে এনআইএইচ।

পাকিস্তানি এ কর্মকর্তা বলেন, কাজটি করার জন্য আমাদের টিম তৈরি, আর চীনের একটি টিমও পাকিস্তানে পৌঁছেছে। চীনা টিম এনআইএইচে আমাদের টিমের কাজ তদারকি করবে।

আরও পড়ুন : বিক্ষোভে উত্তাল লাহোরে পুলিশসহ বহু হতাহত

সরকারি হিসাবে পাকিস্তানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন অন্তত ৭ লাখ ৩৪ হাজার মানুষ। মারা গেছেন ১৫ হাজার ৭৫৪ জন।

সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন, দ্য ডন

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড