• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মক্কা-মদিনার প্রধান মসজিদে ১০ রাকাত তারাবির নির্দেশনা

  আন্তর্জাতিক ডেস্ক

১২ এপ্রিল ২০২১, ১১:৪৯
মক্কা-মদিনার প্রধান মসজিদে ১০ রাকাত তারাবির নির্দেশনা
পবিত্র মক্কা শরীফে প্রার্থনারত মুসল্লিরা (ছবি : খালিজ টাইমস)

এবারের পবিত্র মাহে রমজানে সৌদি আরবের মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদে (কাবা শরীফ ও মসজিদে নববী) তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত অনুষ্ঠিত হবে। এর আগে করোনা ভাইরাস মহামারির কারণে তারাবির নামাজ সংক্ষিপ্ত করার আদেশ দেন দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সেই অনুযায়ীই তারাবি সংক্ষিপ্ত করা হয়েছে। খবর সৌদি গেজেটের।

মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরু হচ্ছে। এ উপলক্ষে সেখানে আজ রাত থেকেই আদায় করতে হবে তারাবির নামাজ।

দুই মসজিদ বিষয়ক প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুল রহমান আল সুদাইস বলেছেন, হারামাইনে ২০ রাকাত তারাবির বদলে দশ রাকাত তারাবি অনুষ্ঠিত হবে। এ সময় করোনা বিধিনিষেধ কঠোরভাবে পালন করা হবে। করোনার টিকা গ্রহণকারীরাই ওমরাহ ও নামাজ আদায় করতে পারবেন।

করোনা প্রতিরোধে দুই মসজিদে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন হারামাইন প্রেসিডেন্সি প্রধান। মসজিদে আগমনকারীদের স্বাস্থ্যের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে রমজান মাসে পবিত্র দুই মসজিদে নামাজ ও ওমরাহর অনুমতি দিয়েছে সৌদি আরব। যদিও দুই মসজিদে ইফতারের অনুষ্ঠান ও ইতেকাফ স্থগিত করা হয়েছে। এছাড়া শিশুদের প্রবেশেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এর পাশাপাশি সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় রবিবার পবিত্র রমজান মাসে মক্কার গ্র্যান্ড মসজিদে নামাজ পড়ার জন্য এবং মদিনার রাসুল (স.) এর রওজা পরিদর্শন করার জন্য বিধিবিধান প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, কেউ যদি অনুমতি না নিয়ে ওমরাহ পালন করে এবং ধরা পড়ে তাহলে তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। আর কেউ যদি অনুমতি না নিয়ে গ্র্যান্ড মসজিদে প্রবেশ করে তাহলে তাকে এক হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে।

আরও পড়ুন : ‘রাজপরিবারের দ্বন্দ্ব মেটানোর এটাই উপযুক্ত সময়’

গত রমজানে মহামারি ছড়িয়ে পড়ার পর সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়েছিল হারামাইন। পরে পরিস্থিতি বিবেচনায় ও স্বাস্থ্যবিধি মেনে ধারাবাহিকভাবে খুলে দেয়া হয়েছে এই দুই পবিত্র মসজিদ। এবারের রমজানে টিকাগ্রহণকারীদের ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড