• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিন্দা জানিয়েও বার্মিজ রাষ্ট্রদূতকে সরাচ্ছে ব্রিটেন

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২১, ১২:৫০
নিন্দা জানিয়েও বার্মিজ রাষ্ট্রদূতকে সরাচ্ছে ব্রিটেন
যুক্তরাজ্যে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিন (ছবি : রয়টার্স)

যুক্তরাজ্যে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিনকে জোরপূর্বক দূতাবাস থেকে বের করে দেওয়ার নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য। গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) সামরিক অ্যাটাশে লন্ডনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিনকে দূতাবাসে ঢুকতে বাধা দেয়।

এ বিষয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব টুইট বার্তায় বলেন, আমরা গতকাল লন্ডনে মিয়ানমার জান্তার এমন বলপ্রয়োগ করে বিতাড়িতের ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। একই সঙ্গে কিউ জাওয়ার মিনের সাহসিকতাকে শ্রদ্ধা জানাচ্ছি। এর আগে তিনি মিয়ানমারকে সহিংসতার পথ পরিহার করে গণতন্ত্রে ফিরে আসার আহ্বান জানান।

ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, বুধবার (৭ এপ্রিল) স্থানীয় সময় লন্ডনের মিয়ানমার দূতাবাসের সামনে জান্তাবিরোধী বিক্ষোভকারীরা জড়ো হন। সেখানে যোগ দেন রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিন। পরে দূতাবাসে ঢুকতে গেলে কিউ জাওয়ার মিনকে আটকে দেওয়া হয়। দূতাবাসের দখল নেন জান্তা ঘনিষ্ঠ কূটনৈতিকরা । এই ঘটনায় দূতাবাসের বাইরে গাড়িতে সারা রাত কাটান রাষ্ট্রদূত মিন। তিনি এই ঘটনাকে ‘এক ধরনের অভ্যুত্থান’ উল্লেখ করেন।

লন্ডনে মিয়ানমারের দূতাবাস থেকে বিতাড়িত রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিন জান্তার প্রতিনিধিকে স্বীকৃতি না দিতে যুক্তরাজ্যের প্রতি আহ্বান জানান। বিবৃতির মাধ্যমে বলেন, আমরা বিশ্বাস করি যুক্তরাজ্য সরকার সামরিক জান্তার জন্য যারা কাজ করে তাদের সমর্থন দেবে না। একই সঙ্গে তাদের দেশে ফেরত পাঠাবে।

এর আগে মিয়ানমারে বিতর্কিত সেনা অভ্যুত্থানের পর লন্ডনের রাষ্ট্রদূত কিউ জাওয়ার মিন দেশটিতে সামরিক শাসনের বিরোধিতা করেন। অং সান সু চির মুক্তি দাবি করে বিবৃতিও দেন। এ কারণে জান্তা সরকার তাকে সতর্ক করে দিতে দেশে ডেকে পাঠিয়েছিল। সাড়া না পেয়ে লন্ডন দূতাবাস থেকে তাকে সরিয়ে দিল জান্তা সরকার।

মিয়ানমার দূতাবাস থেকে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বলা হয়, ৭ এপ্রিল থেকে উপ রাষ্ট্রদূত চিট উইনকে দূতাবাসের দায়িত্ব দেওয়া হয়েছে। মিয়ানমারের এ সিদ্ধান্ত কূটনীতিক কারণে যুক্তরাজ্যকে মেনে নিতে হচ্ছে। যুক্তরাজ্য সরকার কিউ জাওয়ার মিনকে আর মিয়ানমারের রাষ্ট্রদূতকে স্বীকৃতি দিতে পারবে না।

আরও পড়ুন : অস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশে স্বাক্ষর বাইডেনের

যুক্তরাজ্যের একটি সূত্রের বরাতে এএফপির খবরে বলা হয়, কূটনৈতিক নীতি অনুযায়ী যুক্তরাজ্য সরকারকে মিনের বিষয়ে জান্তার সরকারের সিদ্ধান্ত মেনে নিতে হয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড