• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাক থেকে ফের সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২১, ০৯:৩৭
ইরাক থেকে ফের সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
ইরাকে মোতায়েন মার্কিন সেনা সদস্যরা (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাক থেকে সব সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে ফের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও দু'দেশের পক্ষ থেকে এ বিষয়ে নির্দিষ্ট কোনো সময় জানানো হয়নি। এর আগেও মার্কিন প্রশাসন জানিয়েছিল, তারা ধাপে ধাপে ইরাক থেকে সেনা প্রত্যাহার করে নিবে। খবর এএফপির।

সদ্য ক্ষমতায় বসা প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে মার্কিন প্রশাসনের সঙ্গে ইরাকের ‘প্রথম কৌশলগত’ আলোচনা হয়েছে। সম্প্রতি ইরান সমর্থিত শিয়া প্যারা মিলিটারি গ্রুপ প্রায় প্রতিদিনই ইরাকে বিদেশি সেনাদের বিভিন্ন ঘাঁটিতে রকেট হামলা চালাচ্ছে। ইরাক থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারে বাধ্য করতেই এসব হামলা চালানো হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

উভয় দেশের কর্মকর্তাদের মধ্যে একটি ভিডিয়ো কনফারেন্সের পর পক্ষ দুটিই সেনা প্রত্যাহারের বিষয়ে একমত প্রকাশ করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং ইরাকি পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেইনের নেতৃত্বে ওই ভিডিয়ো কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। তারা জানিয়েছেন, ইরাকি বাহিনী এখন আরও দায়িত্ব গ্রহণের জন্য প্রস্তুত।

এক যৌথ বিবৃতিতে দুইদেশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে, যুক্তরাষ্ট্র ও জোট বাহিনী এখন প্রশিক্ষণ ও পরামর্শমূলক কাজের প্রতি বিশেষভাবে মনোনিবেশ করেছে। যার ফলে ইরাক থেকে অবশিষ্ট সেনাদের নতুন করে নিয়োগের সুযোগ দেওয়া হয়েছে।

ইরাক একই সঙ্গে যুক্তরাষ্ট্র এবং ইরানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক রাখার চেষ্টা করে যাচ্ছে। অপর দিকে দীর্ঘদিন ধরেই ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বৈরি সম্পর্ক বিরাজ করছে।

আরও পড়ুন : ইসরায়েলের ক্ষেপণাস্ত্র ধ্বংস করল সিরিয়া

২০২০ সালের জানুয়ারিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরাকের রাজধানী বাগদাদে ইরানি কমান্ডার কাশেম সোলাইমানিকে হত্যা করা হয়। তারপর থেকেই উত্তেজনা বেড়ে গেছে এবং ইরাক থেকে সেনা প্রত্যাহারের দাবি আরও জোরাল হয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড